ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘আ.লীগ ক্ষমতায় এলেই ইতিহাস নিজেদের মতো রচনা করে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
‘আ.লীগ ক্ষমতায় এলেই ইতিহাস নিজেদের মতো রচনা করে’

ঢাকা: আওয়ামী লীগ ক্ষমতায় এলেই ইতিহাসকে নিজের মতো রচনা করে বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

তিনি বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই ইতিহাসকে তারা নিজেদের মতো রচনা করে।

তারা ৭ মার্চের ভাষণকে জাতীয়ভাবে প্রচার করে। ২১ ফেব্রুয়ারিতেও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকেলে ঐতিহাসিক পতাকা উত্তলন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

সভায় নুরুল হক নুর বলেন, স্বাধীনতার আগে আ স ম রব স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন। ৩ মার্চ শাহজাহান সিরাজ স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। ২৫ মার্চ স্বাধীনতা ঘোষণা করা হয়। সেগুলো প্রচার করা হয় না। কারণ, তারা আওয়ামী লীগ করে না।

প্রাক্তন এই ভিপি আরও বলেন, গত ৫০ বছরে দেশের সম্পদ ৫ ভাগ মানুষের কাছে জিম্মি হয়ে পড়েছে। সাধারণ মানুষ পেট ভরে খেতে পারছে না। অথচ প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির বাড়িতে গিয়ে ২০-২৫ রকমের মাছ দিয়ে দুপুরের খাবার খান। এটি নিপীড়িত মানুষের সঙ্গে রসিকতা ছাড়া আর কিছুই না।

নুর বলেন, আওয়ামী লীগ স্বাধীনতার পর ক্ষমতায় এসেই বাকশাল কায়েম করেছে। চারটি বাদে সব গণমাধ্যম বন্ধ ঘোষণা করে দেয়। আজ তারই কন্যা মানুষের বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে। একের পর এক গণমাধ্যম বন্ধ করে দিচ্ছে। প্রতিবাদ করলেই মানুষকে তুলে নিয়ে নাশকতা মামলা দিচ্ছে।  

ডাকসুর সাবেক ভিপি আরও বলেন, আজ শিক্ষাঙ্গণে ছাত্রী লাঞ্ছিত হচ্ছে, মেধাবী ছাত্রকে পিটিয়ে হত্যা করা হচ্ছে। হাজার হাজার কোটি টাকা পাচার হচ্ছে। দেশে জনগণের নিরাপত্তা, ভোটাধিকার, গণতন্ত্র নেই। এ থেকে জাতিকে রক্ষা করতে হবে। এটি শুধু রাজনীতিবিদদের একার দায়িত্ব না, সবার দায়িত্ব। বিরোধীদলসহ সর্বস্তরের মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে রাজপথে নামতে হবে।

জেএসডির সিনিয়র সহ-সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্বাধীনতার পতাকা উত্তোলক ও জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাড. হাসনাত কাইয়ুম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
এসসি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।