ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘জাতির পিতাকে হত্যা করে জনগণকে ক্ষমতাচ্যুত করেছিল জিয়া’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
‘জাতির পিতাকে হত্যা করে জনগণকে ক্ষমতাচ্যুত করেছিল জিয়া’ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক -ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতাকে হত্যা করে, আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করে বাংলার জনগণকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। খুনি জিয়াউর ক্ষমতা দখল করলে বাংলাদেশের মুখ থুবড়ে পড়েছিল, জেনারেল এরশাদ ক্ষমতা দখল করে বাংলাদেশকে বিপন্ন করে তুলেছিল।

সোমবার (৭ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনিস্টিউট মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বঙ্গবন্ধু হত্যার পরে বাংলাদেশকে শেখ হাসিনা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মন্তব্য করে তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা বাংলায় ফিরে এসে বঙ্গবন্ধুর সেই দর্শন, বাংলার মানুষের অর্থনৈতিক মুক্তি, অন্নের নিশ্চয়তা, চিকিৎসার নিশ্চয়তা, শিক্ষার নিশ্চয়তাসহ সার্বজনীন অর্থনৈতিক নিশ্চয়তার পথ রচনা করেছেন।
সেই বাংলাদেশকে শেখ হাসিনা উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ, ১৬ কোটি মানুষ স্বপ্ন দেখে শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার।

তিনি আরও বলেন, ১১০৮ শব্দের ১৮ মিনিটের বক্তৃতায় বঙ্গবন্ধু বাঙালী জাতিকে পথ দেখিয়েছিলেন। সেদিন পাকিস্তানি শোষকগোষ্ঠী আঁতকে উঠছিল, সেদিন আরও আঁতকে উঠেছিলো এদেশে যারা পাকিস্তানের তল্পিবাহক ছিল।

এই আওয়ামী লীগ নেতা বলেন, ৭ মার্চের ভাষণ দিতে যখন বঙ্গবন্ধু মুজিব মঞ্চে উঠলেন তখন বাঙালী জাতি স্লোগান ধরে ‘বীর বাঙালী অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো’; ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যুমনা’।

তিনি বলেন, সেই বক্তৃতায় বঙ্গবন্ধু  দেখিয়েছিলেন কীভাবে পাকিস্তানিরা হামলা করতে পারে। বঙ্গবন্ধুর আদর্শিক সংগ্রাম ছিল অন্ন, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা, বাসস্থানের নিশ্চয়তা। সেই আদর্শিক সংগ্রাম। তিনি শুধু সংগ্রামের কথা বলেননি, বাংলার মানুষের মুক্তির কথা বলেছেন। এজন্যই তিনি বলেছিলেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে  আলোচনা সভায় উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম।

বাংলাদেশ সময়: ১৬৫০, মার্চ ৭, ২০২৩
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।