ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শ্রমজীবীদের জন্য রেশন চালুসহ ৪ দাবি বাম গণতান্ত্রিক জোটের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
শ্রমজীবীদের জন্য রেশন চালুসহ ৪ দাবি বাম গণতান্ত্রিক জোটের

ঢাকা: দেশের শ্রমজীবীদের জন্য রেশনিং ব্যবস্থা চালুসহ ৪ দফা দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বুধবার (২২ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সংগঠনটির নেতারা এসব দাবি জানান।

তাদের দাবিগুলো হলো- চাল, ডালসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি রোধ; শ্রমজীবীদের জন্য রেশনিং ব্যবস্থা চালু; ন্যায্যমূল্যের দোকান চালু ও সিন্ডিকেট দৌরাত্ম্য বন্ধ করা।

তারা বলেন, বর্তমানে চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের দাম আকাশ ছোঁয়া। দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতির কারণে দেশের সাধারণ মানুষের নাভিশ্বাঃস ওঠার অবস্থা। মানুষের জীবন আজ দুর্বিষহ হয়ে উঠেছে। তার ওপর আসছে পবিত্র রমজান মাস।

তারা আরও বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের সরবরাহ স্বাভাবিক আছে, রমজান মাসে দাম বাড়বে না। কিন্তু বাজারে এর কোনো প্রভাব দেখা যায় না। প্রতিনিয়ত বাড়ছে জিনিসপত্রের দাম।

বাম নেতারা বলেন, সরকার এক কোটি মানুষকে রেশনিং ব্যবস্থার আওতায় আনার কথা বলছে। কিন্তু মাত্র এক কোটি মানুষকে রেশনিং ব্যবস্থার আওতায় আনলে সমস্যার সমাধান হবে না। শ্রমজীবী সবাইকে এই রেশনিং ব্যবস্থার আওতায় আনতে হবে। ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করা টিসিবির ট্রাকের সংখ্যা সারাদেশে বাড়াতে হবে। তা না হলে শ্রমজীবীদের দুঃখ-দুর্দশা লাঘব হবে না।

অবিলম্বে বাজার সিন্ডিকেট ভেঙে দেওয়ার আহ্বান জানিয়ে তারা বলেন, বাজার সিন্ডিকেট না ভাঙতে পারলে দ্রব্যমূল্যে নিয়ন্ত্রণে আসবে না। সরকার দেশের মানুষের দুঃখ দুর্দশার কথা ভাবে না। তাই বিরোধী দলের নেতাকর্মীদের একত্রিত হয়ে আন্দোলন করে বর্তমান সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী বজলুর রশিদ ফিরোজের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমাজতান্ত্রিক পার্টির সভাপতি আব্দুল আলী, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাংলাদেশ ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সদস্য নজরুল ইসলাম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মাসুদ রানা।

বিক্ষোভ সমাবেশ শেষে বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক ঘুরে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।