ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

রাজনীতি

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি ছাত্রলীগের 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি ছাত্রলীগের 

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় গণহত্যার দিবস (২৫ মার্চ) স্মরণে বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনীর নৃশংস কর্মকাণ্ডকে গণহত্যা হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে মানববন্ধন করেছে ছাত্রলীগ।  

শনিবার (২৫ মা্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালিত হয়।

সংগঠনের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

সাদ্দাম হোসেন বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যার জন্য পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক গোষ্ঠী, বাংলাদেশ সরকার ও বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাইতে হবে। গণহত্যার বিষয়টি বাংলাদেশ সংবিধানে আলাদা একটি অনুচ্ছেদ হিসেবে স্বীকৃতি দেওয়া হোক। আমরা যখন দেশীয় আইনে এটি নিশ্চিত করতে পারবো তখন আন্তজার্তিক আইনে নিশ্চিত করা আমাদের জন্য সহজ হবে। যারা যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত রয়েছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের রাজনীতি করার কোনো অধিকার নেই। যেভাবে জার্মানির গেস্টাপো বাহিনী রাজনীতি করার সুযোগ পায় না, তেমনি জামায়াত-শিবিরকে আইনগতভাবে নিষিদ্ধ করার সময় এসেছে।

গণহত্যাকে যারা তাচ্ছিল্য করে রাষ্ট্রীয় আইন প্রণয়ন করে তাদের শাস্তির ব্যবস্থা করার দাবি জানিয়ে শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, আজকে স্বাধীনতার এত বছর পরেও আমাদের অত্যন্ত লজ্জার সঙ্গে দেখতে হয় এখনো কিছু দেশবিরোধী অপশক্তি একাত্তরের সেই মহান মুক্তিযুদ্ধকে ‘গণ্ডগোল’ বলে তুচ্ছ তাচ্ছিল্য করে। আমরা স্পষ্টভাবে বলতে চাই যারা এই কথা বলে তাদের জন্মের মধ্যেই গণ্ডগোল রয়েছে।

এ সময় স্মার্ট বাংলাদেশের স্মার্ট সংবিধানে গণহত্যার বিষয়টিও উল্লেখ করার দাবি জানান ছাত্রলীগ নেতারা।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।