ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি গণসংহতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি গণসংহতির

ঢাকা: রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার কারণ অনুসন্ধান করে সব ক্ষতিগ্রস্তকে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানিয়েছে গণসংহতি আন্দোলন।

মঙ্গলবার (৪ এপ্রিল) গণসহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ আগুন এবং এর ফলে প্রায় সব দোকানসহ আশেপাশের অন্যান্য ভবনেও ব্যাপক ক্ষয়ক্ষতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। আগুনের ধ্বংসযজ্ঞে কয়েক হাজার দোকান মালিক ও কর্মচারী যে ভয়াবহ ক্ষতি ও অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হলেন সেটা এক হৃদয়বিদারক ঘটনা বলে উল্লেখ করা হয়।

বিবৃতিতে তারা বলেন, দ্রুততম সময়ের মধ্যে এ আগুনের যথাযথ কারণ অনুসন্ধান করতে হবে। অতীতে এসব অগ্নিকাণ্ডের যথার্থ কারণ অনুসন্ধান করে প্রতিকারের ব্যবস্থা না নেওয়ার ফলে বিভিন্ন কারখানা, বাজার কিংবা ভবনে অগ্নিকাণ্ড একটা নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। কাদের অবহেলা ও অব্যবস্থাপনার কারণে এ ভয়াবহ ঘটনা ঘটেছে তা চিহ্নিত করতে হবে এবং দোষীদের বিচারের আওতায় আনতে হবে।

নেতারা বলেন, বঙ্গবাজার, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মর্কেটে প্রায় ৩ হাজার দোকান এবং আশপাশের অবস্থিত আরও মার্কেট ও ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে। কয়েক হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকান কর্মীরা যে মূহুর্তের মধ্যে নিঃশ্ব হয়ে গেলেন, ঈদের আগে ১০/১২ হাজার দোকান কর্মীরা কর্মহীন হয়ে অনিশ্চয়তার মধ্যে পরলেন তার দায়দায়িত্ব সরকারকে নিতে হবে। অবিলম্বে ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।