ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিকল্পধারার মান্নানের নামে দুদকের আরও এক মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
বিকল্পধারার মান্নানের নামে দুদকের আরও এক মামলা

ঢাকা: ২০ কোটি ২২ লাখ ৩ হাজার ৬৩০ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও ঋণ গ্রহীতা মো. রফিক উদ্দিনসহ মোট ১৫ জনের নামে আরও একটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। মঙ্গলবার (১১ এপ্রিল) দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগের বলা হয়, মেজর (অব.) আব্দুল মান্নান এবং তার প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তারা পরস্পর যোগসাজশে প্রতারণামূলকভাবে মো. রফিক উদ্দিনের নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১১ কোটি ৭০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে উক্ত টাকা পরিশোধ না করে গ্রাহকের নিকট পাওনা ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার ২৫ টাকা আত্মসাতপূর্বক দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করায় কমিশন তাদের বিরুদ্ধে মামলা রুজুর অনুমোদন দিয়েছে।

রফিক উদ্দিন বিআইএফসির কর্মকর্তা ও বোর্ড সদস্যদেরকে অন্যায়ভাবে প্রভাবিত করে পৃথক ৪টি ঋণ চুক্তির মাধ্যমে ১১ কোটি ৭০ লাখ টাকা ঋণ মঞ্জুর করিয়ে ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার ২৫ টাকা আত্মসাৎ করে দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করেছেন। সুদাসলে যার বর্তমান স্থিতি ২০ কোটি ২২ লাখ ৩ হাজার ৬৩০ টাকা। উক্ত ঋণ পুনঃতফসিল করা হয়নি এবং এই ঋণ বর্তমানে শ্রেণিকৃত। আসাসিরা উক্ত টাকা আত্মসাৎপূর্বক দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করেছেন মর্মে প্রাথমিক অনুসন্ধানে প্রমাণ হওয়ায় কমিশনের অনুমোদন নিয়ে একটি মামলা রুজু করা হয়েছে ।

দুদক সূত্রে জানা যায়, এখন পর্যন্ত মেজর (অব.) এম এ মান্নান, তার স্ত্রী ও কন্যাসহ পরিবারের বিরুদ্ধে বিআইএফসির অর্থ আত্মসাতের ঘটনায় ৮টি মামলা করেছে দুদক। সেসব মামলার মধ্যে দুটি মামলার চার্জশিট দিয়েছে কমিশন। অন্যদিকে ছয়টি মামলা এখনও তদন্তাধীন রয়েছে। এসব মামলায় তার বিরুদ্ধে ১৬৩ কোটি ৪ লাখ ৬২ হাজার ৯৪১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এ অবস্থায় আজ আরও একটি মামলা দায়ের করা হলো।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।