ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

সাম্রাজ্যবাদীদের যুদ্ধ জোটে যুক্ত হওয়া সংবিধানে স্বীকৃত নীতির লঙ্ঘন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
সাম্রাজ্যবাদীদের যুদ্ধ জোটে যুক্ত হওয়া সংবিধানে স্বীকৃত নীতির লঙ্ঘন

ঢাকা: কৌশলগত অংশীদারিত্বের নামে সাম্রাজ্যবাদীদের যুদ্ধ জোটে যুক্ত হওয়া সংবিধানে স্বীকৃত নীতির চরম লঙ্ঘন বলে উল্লেখ করেছে বাম গণতান্ত্রিক জোট।

শনিবার (২৯ এপ্রিল) বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিদাতারা হলেন- বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, জোটের কেন্দ্রীয় নেতা সিপিবি সভাপতি কমরেড শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্কসবাদীর) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক।

বিবৃতিতে নেতারা বলেন, বিশ্ব সাম্রাজ্যবাদের মোড়ল মার্কিন সাম্রাজ্যবাদ তার স্বার্থে দুনিয়ার দেশে দেশে আগ্রাসন-লুণ্ঠন চালিয়ে আসছে। সংকট মোকাবিলায় অর্থনীতিকে সামরিক অর্থনীতিতে পরিণত করছে। ফলে একে চাঙ্গা রাখতেই সমরাস্ত্র বিক্রি করতে দেশে দেশে যুদ্ধ-যুদ্ধোন্মদনা আঞ্চলিক ও খণ্ড যুদ্ধ বাধাচ্ছে।

নেতার আরও বলেন, বিশ্ব অর্থনীতির আজ সংকট কাল চলছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর মার্কিনের নেতৃত্বে এক কেন্দ্রিক যে বিশ্বব্যবস্থা গড়ে উঠেছিল তা আজ ভাঙতে বসেছে। ব্যবসা-বাণিজ্যের বিনিময়ের প্রধান মাধ্যম মার্কিন ডলারের শ্রেষ্ঠত্ব কমতে ধরেছে। এ ক্ষেত্রে চীনা অর্থনীতি মার্কিনকে ছাড়িয়ে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার মোড়লিপনা ধরে রাখতে এবং ডলারের শ্রেষ্ঠত্ব বজায় রাখতে সে আজ মরিয়া। ফলে চীনকে কোণঠাসা করতে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কৌশলগত অংশীদারিত্বের নামে নানা সামরিক ও যুদ্ধ জোট গড়ে তুলছে।

বিবৃতিতে বলা হয়, ভৌগলিক দিক থেকে বাংলাদেশের গুরুত্ব তাই সাম্রাজ্যবাদীদের কাছে অপরিসীম। সেজন্য মার্কিনের নেতৃত্বে গড়ে ওঠা আইপিএস এবং কোয়াডে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগত বাংলাদেশকে চাপ দিয়ে আসছে। এরই প্রেক্ষাপটে সম্প্রতি বাংলাদেশ সরকার ১৫ দফা আইপিএস রূপরেখা ঘোষণা করেছে।  

বাম গণতান্ত্রিক জোট মনে করে বাংলাদেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে যে কোন সাম্রাজ্যবাদী যুদ্ধ জোটে যোগদান হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি স্বরূপ এবং সংবিধান বর্ণিত জোট নিরপেক্ষ পররাষ্ট্র নীতির চরম লঙ্ঘন।

বাম গণতান্ত্রিক জোটের নেতারা কৌশলগত অংশীদারিত্বের নামে কোন যুদ্ধজোটে যুক্ত না হওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে সকল বাম-প্রগতিশীল, দেশপ্রেমিক গণতন্ত্র প্রিয় দল-ব্যক্তি ও গোষ্ঠীকে ক্ষমতায় থাকার জন্য সাম্রাজ্যবাদের কাছে নতি স্বীকার করে যদি কোনো যুদ্ধজোটে যুক্ত হওয়ার জন্য সরকার অপচেষ্টা চালায় তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ-প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩

আরকেআর/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।