ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মির্জা ফখরুলদের মাথা খারাপ হয়ে গেছে: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ৮, ২০২৩
মির্জা ফখরুলদের মাথা খারাপ হয়ে গেছে: তথ্যমন্ত্রী তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরদের মাথা খারাপ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।  

তিনি বলেন, বিশ্বব্যাংক ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন, তা শুনে বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে।

সে কারণে আবোল-তাবোল বকা শুরু করেছেন।

সোমবার (০৮ মে) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দেশ সফরের শেষ পর্যায়ে। বর্তমানে যুক্তরাজ্যে রয়েছেন। ৯ মে তিনি দেশে ফিরে আসবেন। এটি একটি সফল সফর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের বর্তমান ও সাবেক প্রধানমন্ত্রী দেখা করেছেন। ব্রিটিশ রাজা চার্লসের সঙ্গেও তার সাক্ষাৎ ও কুশল বিনিময় হয়েছে। তার জাপান সফরও সফল ছিল। ব্রিটেন সফরকালে সেখানকার উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আগামী নির্বাচন নিয়ে আলাপ হয়েছে। শেখ হাসিনা বলেছেন যে বাংলাদেশ এমন একটি নির্বাচন করতে চায়, যেটি ব্রিটেনের নির্বাচনের মতোই সুন্দর হবে। যেখানে সব ধরনের পর্যবেক্ষকদের স্বাগত জানিয়েছেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী যখন একটি সুন্দর নির্বাচন করার ঐকান্তিক ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, সেই সময়ে বিএনপির নেতারা নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়েছে। নির্বাচন বর্জন কিংবা প্রতিহত করার ঘোষণা গণতন্ত্রকে প্রতিহত কিংবা ঠেকিয়ে দেওয়ার ঘোষণার মতো। আসলে বিএনপি দেশে গণতন্ত্র চায় না, ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।

বিএনপি নির্বাচন বর্জন করতে পারে, কিন্তু নির্বাচন বন্ধ কিংবা ঠেকিয়ে দেওয়ার ধৃষ্ঠতার সুযোগ নেই। দেশের মানুষ বিএনপিকে সেই সুযোগ দেবে না।  বিশ্বাঙ্গণে শেখ হাসিনার উচ্চতা কোন জায়গায়—এ সফরের মাধ্যমে বিএনপির অনুধাবন করার দরকার বলে আমি মনে করি। তার সরকারের প্রতি বিশ্বাঙ্গণের সমর্থন কোন জায়গায়, তা নিশ্চয়ই বিএনপি অনুধাবন করতে সক্ষম হয়েছে।

দেশে বিক্রি করতে ও ক্ষমতায় থাকতে ধরনা দিতে প্রধানমন্ত্রী বিদেশ সফরে বলে দাবি করেছেন বিএনপির নেতারা। এ বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী জাপানে গেছেন, সেই দেশের সরকারের আমন্ত্রণে। জাপান সরকার তাকে যে মর্যাদা দিয়েছে, সেটি অভাবনীয়। জাপান আমাদের দেশকে ত্রিশ মিলিয়ন ইয়েন দিয়েছে। রানা প্লাজা প্রকল্পে সহায়তার জন্য সমঝোতা স্মারকে সই করেছে।

তিনি যুক্তরাষ্ট্রে গেছেন বিশ্বব্যাংকের বিশেষ আমন্ত্রণে। বন্ধের দিনে বিশ্বব্যাংক তার জন্য সভার আয়োজন করেছে। যেই বিশ্বব্যাংক পদ্মাসেতু থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, দুর্নীতর অপবাদ দেওয়ার চেষ্টা করেছে, সেই বিশ্বব্যাংক নিজেই ভুল বুঝে এখন ২ দশমিক ২৫ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে বাংলাদেশকে।

তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনা যুক্তরাজ্যে গেছেন দেশটির নতুন রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে। সেখানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক দেখা করে তাকে বলেছেন, শেখ হাসিনা আমাদের আইডল। কেবল তারই না, তার মেয়েদেরও আইডল। এরপরেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরদের মাথা খারাপ হয়ে গেছে। মির্জা ফখরুল কী বললেন, তাতে কিছু যায়-আসে না। বিশ্বব্যাংক, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কী বলেছেন, তাতে আসে-যায়। বিশ্বব্যাংক ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী যে শেখ হাসিনার প্রশংসা করেছেন, তা শুনে বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে। সে কারণে আবোল-তাবোল বকা শুরু করেছে।

শ্রমিকদের পাওনা না দেওয়ার কারণে ড. ইউনুসের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালত বলেছে, মামলা চলবে। এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, একজন নোবেল বিজয়ীর বিরুদ্ধে শ্রমিকরা মামলা করেছেন। আর কেউ করেননি। বারবার তাগাদা দেওয়ার পারেও একজন নোবেলজয়ী শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেননি, বরং অসৎ উপায়ে সেটির সমাধান করার চেষ্টা চালিয়েছেন। এমন অভিযোগও রয়েছে। এগুলো অত্যন্ত দুঃখজনক।  

এ ঘটনা নোবেল পুরস্কারকে কলঙ্কিত ও প্রশ্নবিদ্ধ করবে বলে মনে করেন হাছান মাহমুদ। তিনি বলেন, বিষয়টি আদালতে বিচারাধীন। যারা মামলা করেছেন, তারা নিশ্চয়ই মামলা চালাবেন। আশা করব, মামলা নিষ্পত্তির আগেই পাওনা বুঝিয়ে দিয়ে বিষয়টি সমাধান করা হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, মে ০৮,২০২৩
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।