ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আলোচনা সভায় রেজা কিবরিয়া

গণ-অধিকার পরিষদের জন্য গণতন্ত্র মঞ্চের প্ল্যাটফর্ম সঠিক ছিল না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মে ৮, ২০২৩
গণ-অধিকার পরিষদের জন্য গণতন্ত্র মঞ্চের প্ল্যাটফর্ম সঠিক ছিল না

ঢাকা: গণতন্ত্র মঞ্চ ছেড়েছে গণ-অধিকার পরিষদ। গত শনিবার (৬ মে) দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের মাসিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তটিকে ‘দুঃখজনক’বলে মন্তব্য করেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। এবার গণতন্ত্র মঞ্চের প্ল্যাটফর্ম সঠিক ছিল না বলে মন্তব্য করলেন গণ-অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া।

তিনি বলেন, একটি মঞ্চ থেকে আমরা সরে এসেছি। আমাদের মনে হয়েছে, গণ-অধিকার পরিষদের জন্য সেই প্ল্যাটফর্মটি সঠিক ছিল না। দেশের মানুষের অধিকারের জন্য আমাদের যে যুদ্ধ, সেটা আমরা চালিয়ে যাব। এই অবৈধ, খুনি এবং দুর্নীতিগ্রস্ত সরকারের বিরুদ্ধে আমাদের যুদ্ধ অব্যাহত থাকবে।

সোমবার (৮ মে) বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘দেশের উন্নয়ন ও অগ্রগতিতে প্রবাসীদের ভূমিকা ও সংকট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রবাসীদের উদ্দেশে ড. রেজা কিবরিয়া বলেন, আপনারা আমাদের দেশের সবচেয়ে বড় সম্পদ। আমাদের তেল, গ্যাস, স্বর্ণ নেই। কিন্তু আমাদের সোনার মানুষগুলো আছে। তারা বিদেশে থেকে দেশের জন্য যা করছে এটা আমরা ভুলতে পারি না।

প্রবাসীদের রেমিট্যান্সের কারণে আমাদের অর্থনীতি টিকে আছে। কিন্তু তাদেরকে অবজ্ঞা করা হয়। যে মানুষগুলো দেশকে বাঁচিয়ে রেখেছে, তাদের লাট সাহেবের মতো ব্যবহার করা তো অন্যায় কিছু না। কিন্তু তাদের সঙ্গে যেভাবে ব্যবহার করা হয়, এটা খুবই আপত্তিজনক। এর বিরুদ্ধে আমাদের দলতো অবস্থান করবেই, এবং কোনোদিন আমরা সরকারে যাওয়ার সুযোগ পেলে এই সমস্যার সমাধান করবো। প্রবাসীদের অধিকার আমরা রক্ষা করবো।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক বিপ্লব কুমার পোদ্দারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, গণ-অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সুপ্রিম কোর্টের আইনজীবী মহসিন রশিদ, নাবিকের সভাপতি ব্যারিস্টার শিহাব উদ্দিন, গণ-অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক তারেক রহমান প্রমুখ।

উল্লেখ্য, গত শনিবার রাতে গণতন্ত্র মঞ্চ থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় গণ-অধিকার পরিষদ। সেদিন দলটির কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানায় দলের সদস্য সচিব নুরুল হক নুর।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ৮, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।