ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গণঅভ্যুত্থান কখনো বেআইনি নয়: ফরহাদ মজহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
গণঅভ্যুত্থান কখনো বেআইনি নয়: ফরহাদ মজহার

ঢাকা: দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটকে ‘ফ্যাসিবাদ’ বলে উল্লেখ করে এই অবস্থা থেকে মুক্তির জন্য সব রাজনৈতিক দল ও রাজনীতি সচেতন ব্যক্তিদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট কবি, লেখক ও জাতীয় ইনসাফ কায়েম কমিটির আহ্বায়ক ফরহাদ মজহার।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জাতীয় ইনসাফ কায়েম কমিটি আয়োজিত ‘মানবাধিকার ও বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

ফরহাদ মজহার বলেন, কেউ কমিউনিস্ট হতে পারে, কেউ ইসলামি হতে পারে, কেউ অন্যকিছু হতে পারে, অনেকের রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে। কিন্তু ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। পৃথিবীর কোথাও সম্মিলিত আন্দোলন ছাড়া গণতান্ত্রিক মুক্তি আসে নাই।

বাংলাদেশের সমস্যা বাংলাদেশের জনগণকেই সমাধান করতে হবে জানিয়ে তিনি বলেন, দেশের জনগণের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার জন্য আন্দোলনের কোনো বিকল্প নাই। গণঅভ্যুত্থান কখনোই বেআইনি না। মুক্তিযুদ্ধ কি বেআইনি কোনো কাজ ছিল? আন্দোলন মানেই বিদ্যমান আইনকে চ্যালেঞ্জ করা। নিয়মতান্ত্রিক আন্দোলন বলে কিছু নাই।

বিভিন্ন রাজনৈতিক দলের সমালোচনা করে ফরহাদ মজহার বলেন, রাজনীতির নামে দফার লম্বা লম্বা ফর্দ দেখছি। কেন এত দফা? এত দফার তো দরকার নেই। আপনার অধিকারের স্বীকৃতি আন্তর্জাতিকভাবে দেওয়া আছে। রাষ্ট্র আপনার অধিকার হরণ করলে তাকে উচ্ছেদ করে জনগণের হাতে ফিরিয়ে দেওয়া আইনসিদ্ধ। এই অধিকার ফিরিয়ে আনতে তৈরি থাকতে হবে আপনাকে। আপনি যদি নিজেকে রাজনৈতিক দল বা ব্যক্তি হিসেবে পরিচয় দেন তবে আপনাকে গণঅভ্যুত্থানের প্রস্তুতি নিতে হবে। আর যদি না নেন, তাহলে আপনি ফ্যাসিবাদের সহযোগী।

সরকার দেশের মানুষের সকল ধরনের মানবাধিকার হরণ করেছে দাবি করে গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বলেন, ইংল্যান্ডে কমনওয়েলথের সেক্রেটারিয়েটে ব্রিটিশ প্রধানমন্ত্রী হেঁটে যাচ্ছিলেন, সেখানে প্রধানমন্ত্রীর চ্যালারা থামিয়ে প্রধানমন্ত্রীর পাশে বসিয়ে একটা ছবি তুলল। এটাই রাষ্ট্রীয় একটা আলোচনা হয়ে গেল। বিদেশিরা এটা নিয়ে হাসাহাসি করছে। কিন্তু আমাদের জন্য তো এটা লজ্জার।

সভায় আরও বক্তব্য রাখেন হিউম্যান রাইটস মিশনের চেয়ারম্যান ড. আবদুল মালেক ফরাজী, বাংলাদেশ পুনর্গঠন আন্দোলনের সভাপতি মহসিন রশীদ, জাতীয় সংহতি মঞ্চের নেতা আশরাফুল হক, খেলাফত মজলিসের প্রচার সম্পাদক খালেদ সারোয়ার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, মে ১১, ২০২৩
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।