ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেবিদ্বারে ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্রলীগের কর্মীসভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মে ২০, ২০২৩
দেবিদ্বারে ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্রলীগের কর্মীসভা

কুমিল্লা: কুমিল্লার দেবিদ্বারে ১৪৪ ধারা ভঙ্গ করে কর্মীসভা করেছে উপজেলা চেয়ারম্যান সমর্থিত ছাত্রলীগ। এ সময় সভাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

 

এমপি সমর্থিত যুবলীগ ও উপজেলা চেয়ারম্যান সমর্থিত ছাত্রলীগ একই স্থানে সভা ডাকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন।

শনিবার (২০ মে) বিকেলে উপজেলার চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ কর্মীসভা অনুষ্ঠিত হয়।

স্থানীয়রা জানান, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদের সমর্থক উপজেলা ছাত্রলীগের নির্দেশে শনিবার বিকেলে চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে কর্মীসভা আহ্বান করে ফতেহাবাদ ইউনিয়ন ছাত্রলীগ।  

অপরদিকে একই স্থানে একই দিনে একই সময়ে স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের সমর্থক উপজেলা যুবলীগের পক্ষ থেকে আরও একটি কর্মীসভা ডাকা হয়। এ নিয়ে উত্তেজনা দেখা দিলে প্রশাসনের পক্ষ থেকে ওই বিরোধপূর্ণ স্থানে ১৪৪ ধারা জারি করা হয়। আবুল কালাম আজাদ সমর্থিত ছাত্রলীগের তৈরি মঞ্চ ও সভাস্থলের চেয়ার ভাঙচুর করে যুবলীগ কর্মীরা। সংঘাত এড়াতে প্রশাসন সভাস্থলে ১৪৪ ধারা জারি করে। তবে ছাত্রলীগ নেতাকর্মীরা ১৪৪ ধারা উপেক্ষা করে ওইস্থানে সভা করেন।  

এ ব্যাপারে উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আসাদুর রহমান রনি, যুগ্ম আহ্বায়ক দিদারুল আলম ফয়েজ, সদস্য শাহিন আলম, আরেফিন ফয়সাল তুহিন, যুবলীগ নেতা বিল্লাল হোসেন জানান, চারদিন আগে নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আমরা চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ছাত্রলীগের কর্মীসভা আহ্বান করি। এমপি সমর্থিত যুবলীগও একই স্থানে আজকে একই সময়ে কর্মীসভা আহ্বান করে।  

সভা শুরুর আগেই এমপি সমর্থক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, খন্দকার ফখরুল ইসলাম, শাহরিয়ার, ফরহাদ হোসেন, নাজমুল হাসান, বিল্লাল মেম্বারের নেতৃত্বে আমাদের মঞ্চ, প্যান্ডেল ও চেয়ার ভাঙচুর করে পালিয়ে যায়। আমাদের ছাত্রলীগ কর্মীদের বাঁধভাঙা স্রোতে ১৪৪ ধারা ভঙ্গ করেই কর্মীসভা চালাতে বাধ্য হই।  

এ ব্যাপারে স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুল সমর্থক যুবলীগ উপজেলা সভাপতি ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আবুল কাসেম ওমানী জানান, শনিবার বিকেল ৩টায় চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক কর্মীসভা আহ্বান করেছিলাম। উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ সমর্থকরা আমাদের কর্মীদের সভাস্থলে জমায়েত হতে দেয়নি। তারা আমাদের লোকদের স্কুল মাঠ থেকে বের করে দেয়। প্রশাসন সভাস্থলে ১৪৪ ধারা জারি করায় আমরা কর্মসূচি বাতিল করি। ওরা নিজেরা নিজেদের মঞ্চ, প্যান্ডেল, চেয়ার ভাঙচুর করে আমাদের ওপর দোষ দিচ্ছে।

এ ব্যাপারে দেবিদ্বার থানার পরিদর্শক (তদন্ত) খাদেমুল বাহার আবেদ জানান, ছাত্রলীগ এবং যুবলীগ একই স্থানে একই সময়ে কর্মীসভা আহ্বান করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ঘটনাস্থলে ১৪৪ ধারা জারি করা হয়। ছাত্রলীগের কর্মী বাহিনী ১৪৪ ধারা ভঙ্গ করে সভা করে।

এদিকে মো. আরেফিন ফয়সাল তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ।

প্রধান বক্তা ছিলেন- কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম রুবেল। বিশেষ অতিথি ছিলেন, ৯ নম্বর গুনাইঘর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা মো. মোকবল হোসেন মুকুল, দেবিদ্বার উপজেলা মৎস্যজীবী লীগ সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন ভূঁইয়া টিটু, ৬ নম্বর ফতেহাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ কামরুজ্জামান মাসুদ, ৮ নম্বর জাফরগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাহিদুল আলম, সাবেক ছাত্রনেতা মো. হাবিবুর রহমান, হুসাইন আহমেদ, শয়ন দাস। বিশেষ বক্তা ছিলেন দেবিদ্বার উপজেলা ছাত্রলীগ আহ্বায়ক মো. আসাদুর রহমান রনি, যুগ্ম আহ্বায়ক মো. সারোয়ার হোসেন রাকিব, মো. গোলাম মহিউদ্দিন সবুজ, মো. ইমরান হোসেন ইমু, মো. গাজী আসিফ বিন লতিফ ও মো. দিদারুল আলম ফয়েজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ২০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।