ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নুরের স্ট্যাটাস

‘বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর রেজা কিবরিয়া’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুন ২০, ২০২৩
‘বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর রেজা কিবরিয়া’

ঢাকা: গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অব্যাহতি দেওয়া নিয়ে দলটিতে আলোচনার মধ্যে তাকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন নুরুল হক নুর। তিনি বলেছেন, বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর রেজা কিবরিয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভাইস প্রেসিডেন্ট (ভিপি) নুর গণ অধিকার পরিষদের সদস্য সচিব। দলের অবস্থান নিয়ে তার ও রেজা কিবরিয়ার মধ্যে পাল্টাপাল্টি বক্তব্যও এখন চর্চিত।

সোমবার (১৯ জুন) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে Nurul Haque Nur নামের আইডি থেকে নুর রেজা কিবরিয়াকে নিয়ে একটি পোস্ট দেন। ‘রেজা কিবরিয়ার অসত্য বক্তব্য ও মিথ্যাচার নিয়ে আমার বক্তব্য নিম্নরূপ’ শিরোনামে দেওয়া ওই পোস্টে তিনি রেজা কিবরিয়ার বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন।

বাংলানিউজের পাঠকদের জন্য নুরের পোস্টটি হুবহু তুলে ধরা হলো-

‘বিদেশি গোয়েন্দা সংস্থার এজেন্ট পরিচয়ে বাংলাদেশের গোয়েন্দা সংস্থার পৃষ্ঠপোষকতায় জনৈক মাসুদ করিম/এনায়েত করিমের বিএনপি ভাঙা ও ব্রাহ্মণবাড়িয়ার উকিল আব্দুস সাত্তার মডেলে আগামী নির্বাচনে অংশগ্রহণ নিশ্চিতে কথিত সরকার বিরোধী প্রোগ্রামের নামে রেজা কিবরিয়ার ব্যাংকক, কাঠমুন্ডুতে একাধিকবার মিটিংয়ে অংশ নেওয়া এবং দেশে এসে মনোনয়ন বিক্রি ও বিএনপির বহিষ্কৃত নেতা শওকত মাহমুদের প্রোগ্রামে অংশগ্রহণ এবং সর্বশেষ ইনসাফের প্রোগ্রামে অংশ নেওয়ার বিষয়ে গতকাল রেজা কিবরিয়ার বাসায় জরুরি মিটিংয়ে এসব বিষয়ে জবাবদিহিতা চাইলে তিনি সদুত্তর না দিয়ে নেতৃবৃন্দের প্রশ্নে বিরক্ত হয়ে বাসার ছাদের মিটিং স্থান ত্যাগ করে বাসায় ঢুকে আর মিটিংয়ে আসেননি। যে কারণে আমরা তার উপস্থিতিতে আর মিটিং করতে পারিনি। তাই উপস্থিত সদস্যদের মতামতে আমরা বাকী আলোচনা সম্পন্ন করে আজকে পূর্ব নির্ধারিত মিটিংয়ে অসমাপ্ত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে সকলে একমত হই যে মিটিং এখনো কেন্দ্রীয় কার্যালয়ে চলমান।

তাই নিজের অপকর্ম ঢাকতে আমাকে নিয়ে রেজা কিবরিয়ার অসত্য বক্তব্য ও মিথ্যাচারে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ। রেজা কিবরিয়া কতটুকু অযোগ্য সেটা তার কাজকর্মে ইতোমধ্যে আপনারা পর্যবেক্ষণ করেছেন। গণঅধিকার পরিষদের মতো একটা সম্ভাবনাময় দলের আহ্বায়ক হয়েও তিনি ঐভাবে দলের মিটিং-মিছিল, কার্যক্রমে সক্রিয় ছিলেন না। বরং টাকার লোভে সরকারের গোয়েন্দা সংস্থার ফাঁদে পড়ে তিনি বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর। আমরা সেটাতে সমর্থন না দেওয়ায় আমাকে নিয়ে মিথ্যাচার করে নেতাকর্মীদের মধ্যে বিভাজন তৈরি করে গণঅধিকার পরিষদে ভাঙন ও সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। নিশ্চয়ই আপনারা অবগত আছেন, এই রেজা কিবরিয়ার কারণেই গণফোরামও ভেঙেছিল। ’

এ ব্যাপারে নুর বলেন, অনেক আশা নিয়ে আমরা রেজা কিবরিয়াকে দলে যুক্ত করেছিলাম। কিন্তু দলের প্রতি সাংবিধানিক কোনো কাজ করেননি। দলকে সময় দেননি। তিনি আমাদের চিন্তা-ভাবনার পরিপন্থী কাজ শুরু করেছিলেন। যে কারণে তাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত আমরা নিয়েছি। যেখানে আমরা বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে সক্রিয়, সেখানে তিনি বিএনপি ভাঙার প্রক্রিয়া করছেন। বিএনপির কিছু দলছুট নেতাদের নিয়ে তিনি নির্বাচনে যাওয়ার চেষ্টা করছেন। এসব তো বিএনপির সঙ্গে আমাদের সম্পর্কের অবনতির একটা কারণ। আমরা তো রেজার মতো এমন কিছু করতে পারি না বা তাকে সাপোর্ট দিতে পারি না।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।