ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

রাজনীতি

কামারুজ্জামানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
কামারুজ্জামানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধা

ঢাকা: জাতীয় চার নেতার অন্যতম নেতা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর শহীদ এ এইচ এম কামারুজ্জামানের ১০০তম জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে বঙ্গবন্ধু পরিষদ।

সোমবার (২৬ জুন) বঙ্গবন্ধু পরিষদের সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক এক যুক্ত বিবৃতিতে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে এ এইচ এম কামারুজ্জামানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এদিন ছিল এ এইচ এম কামারুজ্জামানের ১০০তম জন্মবার্ষিকী।

বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সংগঠনে তার অবদানের কথা জাতি চিরদিন অত্যন্ত শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। মুজিবনগরে বাংলাদেশের প্রথম সরকার গঠন করা এবং মুক্তিযুদ্ধকে সংগঠিত ও কার্যকরভাবে তা পরিচালনা করায় তিনি যে দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখেছেন তা ইতিহাসে সোনালী অক্ষরে লেখা থাকবে।

এছাড়া, ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সাহচর্যে থেকে অন্যান্য জাতীয় নেতা শহীদ তাজউদ্দিন আহমেদ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম ও শহীদ এম. মনসুর আলীর সাথে পূর্ব বাংলার মানুষের মধ্যে বাঙ্গালি জাতীয়তাবাদের মানস গঠন করে বাঙালি জাতিসত্তার উন্মেষ ঘটানো, সেখান থেকে পাকিস্তানের অর্থনৈতিক শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে ৬-দফার আন্দোলনকে বেগবান করে স্বায়ত্তশাসনের দাবিতে গণ-আন্দোলন সৃষ্টি করা, ১৯৭০-এর জাতীয় নির্বাচনে বঙ্গবন্ধু কর্তৃক ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা লাভ, ১৯৭১-এর অসহযোগ আন্দোলন এবং পরবর্তীতে দীর্ঘ নয় মাসের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জন ইত্যাদি প্রতিটি স্তরে তিনি ছিলেন বঙ্গবন্ধু ও তার উপরিল্লিখিত সহনেতাদের উপযুক্ত সহকর্মী।

বিবৃতিতে বলা হয়, স্বাধীন বাংলাদেশ পরিচালনাকালে ও বঙ্গবন্ধুকে নিষ্ঠুর হত্যাকাণ্ডের পরও দলের অধিকাংশ নেতাদের ভীরুতা ও আপসকামিতার মধ্যেও জাতীয় চার নেতার অন্য সদস্যদের মতোই তিনিও দৃঢ়ভাবে স্বাধীনতা ও আদর্শবাদীতার প্রতি একনিষ্ঠ ছিলেন এবং ষড়যন্ত্র ও বিশ্বাসঘাতকতার ঊর্ধ্বে উঠে নির্মমভাবে শহীদ হয়েছেন। জাতি তাকেসহ এই জাতীয় চার নেতাকে কোনোদিন ভুলতে পারবে না।

বাংলাদেশ সময়: ১০০১ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।