ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপির সমাবেশ

নয়াপল্টনে একপাশে যান চলাচল বন্ধ, অন্যপাশেও ধীরগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
নয়াপল্টনে একপাশে যান চলাচল বন্ধ, অন্যপাশেও ধীরগতি

ঢাকা: বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীর নয়াপল্টনে রাস্তার একপাশে যান চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ। সমাবেশে আসা নেতাকর্মীদের ভিড়ের কারণে অন্যপাশেও ধীরগতিতে চলছে যানবাহন।

বুধবার (১২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে ফকিরাপুল মোড়ে ব্যারিকেড দিয়ে ফকিরাপুল থেকে নাইটেঙ্গেল মোড়মুখী রাস্তার যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। নাইটেঙ্গেল মোড় থেকে ফকিরাপুলমুখী রাস্তা খোলা রয়েছে। তবে বিএনপির সমাবেশে আসা নেতাকর্মীদের ভিড়ের কারণে সেই রাস্তায়ও যান চলাচলে কিছুটা ধীরগতি রয়েছে।

এদিকে, বিএনপির এই সমাবেশ ঘিরে নয়াপল্টনে সতর্ক অবস্থানে রয়েছেন পুলিশ সদস্যরা। সকাল সাড়ে ১০টা থেকে নাইটেঙ্গেল মোড় ও ফকিরাপুল মোড়ে শতাধিক পুলিশ সদস্যদের অবস্থান নিতে দেখা যায়। যদিও সকাল ৯টার আগ পর্যন্ত এই এলাকায় তেমন কোনো পুলিশ সদস্যদের চোখে পড়েনি।

এ বিষয়ে মতিঝিল জোনের এসি (পেট্রোল) আব্দুলাহ আল মামুন বাংলানিউজকে বলেন, আমরা প্রতিদিন যে দায়িত্ব পালন করি, আজকেও সেই দায়িত্ব পালন করছি। রাষ্ট্রের কর্মচারী হিসেবে দেশের আইন-শৃঙ্খলা রক্ষা করা এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা এই কাজটি প্রতিদিনের মতো আজকেও করবো ও সতর্ক থাকবো। কেউ যদি রাষ্ট্রের ক্ষয়ক্ষতি করতে চায়, জানমালের নিরাপত্তা বিঘ্নিত করতে চায়, তাহলে আমরা তাদের প্রতিহত করবো।

রাস্তার একপাশে যান চলাচল বন্ধের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আজকে এখানে বিএনপির সমাবেশ রয়েছে, তাই এই রাস্তায় যান চলাচল কিছুটা কম। তাছাড়া তাদের সমাবেশের অনুমতি রয়েছে তাই তাদের পার্টি অফিসের সামনে যান চলাচল বন্ধ করতেই হবে। পরিস্থিতি বুঝে রাস্তার অন্য পাশও বন্ধ করা হবে কিনা সেই সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত একপাশে যান চলাচল সচল রয়েছে।

ফকিরাপুল মোড়ে দায়িত্বরত মতিঝিল থানার তদন্ত কর্মকর্তা রাসেল হোসেন বাংলানিউজকে বলেন, আমরা প্রতিদিন যে দায়িত্ব পালন করি, আজকেও সেটি করছি। যেহেতু এখানে আজকে বিএনপির সমাবেশ, তাই যানবাহনের কারণে তাদের সমাবেশে যাতে কোনো ধরনের সমস্যা না হয়, এজন্য তাদের পার্টি অফিসের সামনের রাস্তার একপাশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলনরত বিএনপি যুগপৎ ধারায় বৃহত্তর গণ-আন্দোলনের এক দফা ঘোষণা করতে যাচ্ছে। এ লক্ষ্যে বুধবার দুপুর ২টা থেকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বড় সমাবেশ করবে দলটি।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আয়োজিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব আমিনুল হক ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিনের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা।

এদিকে, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৬টি পিকআপের ওপর অস্থায়ীভাবে সমাবেশের মূল মঞ্চ তৈরি করা হয়েছে। এছাড়া আরও একটি পিকআপের ওপর রাখা হয়েছে সাউন্ডবক্সের ব্যবস্থা। ইতোমধ্যে ব্যানার লাগানোসহ মূল মঞ্চ তৈরির কাজ শেষ হয়েছে। মূল মঞ্চের পাশেই রাস্তার সড়ক বিভাজকের ওপর উড়তে দেখা গেছে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছবি সম্বলিত একটি গ্যাস ব্যালুন।

এছাড়া ভোর থেকে দেশের বিভিন্ন স্থান থেকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসতে দেখা গেছে বিএনপির নেতাকর্মীদের। সকাল ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কয়েক হাজার নেতাকর্মী কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে উপস্থিত হয়েছেন।

এর আগে ২৩ শর্তে বুধবার দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপিকে সমাবেশের অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

মঙ্গলবার (১১ জুলাই) ডিএমপি সদরদপ্তর থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে এই অনুমতির চিঠি পাঠানো হয়। এতে ডিএমপি কমিশনারের পক্ষে সই করেন স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু কমিশনার সৈয়দ মামুন মোস্তফা।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এসসি/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।