ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

ঢাকার প্রবেশমুখ আব্দুল্লাহপুরে চলছে কঠোর তল্লাশি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
ঢাকার প্রবেশমুখ আব্দুল্লাহপুরে চলছে কঠোর তল্লাশি

ঢাকা: ঢাকার অন্যতম প্রবেশমুখ আব্দুল্লাহপুর মোড়। ত্রিমুখী এ মোড়ে একটি সড়ক গাজীপুর থেকে অন্যটি ঢাকার সাভার থেকে সংযুক্ত হয়েছে ঢাকামুখী সড়কে।

 

ময়মনসিংহ, গাজীপুরসহ বিভিন্ন জেলার গণপরিবহনের ঢাকা প্রবেশের জন্য এ পথটি ব্যবহার করতে হয়।  

তবে শুক্রবার (২৮ জুলাই) সরকার পতনের এক দফা এক দাবিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও তাদের সমমনা দলগুলো।  

এ মহাসমাবেশকে কেন্দ্র করে নাশকতা এড়াতে রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশপথ আব্দুল্লাহপুর মোড়ে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশি চৌকি।  

উত্তরা পশ্চিম থানা ও উত্তরার পূর্ব থানার পুলিশ সদস্যরা এ মোড়ে সব যানবাহনে তল্লাশি চালাচ্ছে। এদিকে টঙ্গী উড়াল সেতুর ঢাকা প্রবেশমুখেও রয়েছে পুলিশের তল্লাশি।

শুক্রবার সকাল থেকে পুলিশ গণপরিবহনের সন্দেহভাজন যাত্রীদের দেহ তল্লাশি করছে। সেই সঙ্গে প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনেও চালানো হচ্ছে তল্লাশি।  

মহাসমাবেশকে কেন্দ্র করে যাতে ঢাকায় কোনো তৃতীয় পক্ষের লোক ঢুকতে না পারে, সেজন্য যথেষ্ট তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।  

পুলিশ বলছে, বিএনপির মহাসমাবেশ নয়াপল্টনে। সেখানে যোগ দিতে বিভিন্ন জেলা থেকে নেতাকর্মী ও সমর্থকরা ঢাকায় আসছেন। কেউ যাতে কোনো অস্ত্র বা বিস্ফোরক নিয়ে ঢাকায় ঢুকতে না পারে, সেজন্য পুলিশের পাশাপাশি গোয়েন্দা সদস্যরাও মাঠে কাজ করছে৷ সেজন্য সন্দেহভাজনদের তল্লাশির আওতায় আনা হচ্ছে৷ 

পুলিশ আরও বলছে, আগামী দ্বাশদ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলো তাদের বিভিন্ন কর্মসূচি পালন করছে। তাদের এসব কর্মসূচিতে কেউ যাতে কোনো নাশকতা বা বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেজন্য পুলিশ ও পুলিশের সব গোয়েন্দা ইউনিট কঠোর নজরদারি করছে৷ 

আব্দুল্লাহপুরে দায়িত্বরত উত্তরা পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) জাকির হোসেন বলেন, গাজীপুর থেকে ছেড়ে আসা গণপরিবহনগুলোতে তল্লাশি করা হচ্ছে।  

তিনি বলেন, এ তল্লাশিকালে গাজীপুর থেকে আসা বসুমতি পরিবহনের একটি বাস থেকে এক মোবাইল ফোন ছিনতাইকারীকে আটক করা হয়েছে।  

ওই ব্যক্তিকে সন্দেহ হলে তার সঙ্গে থাকা দুটি মোবাইল ফোনের সিকিউরিটি লক খুলতে বলা হয়। কিন্তু তিনি লক কোনোভাবেই খুলতে পারেননি। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে  তিনি জানান যে তিনি ছিনতাই চক্রের সদস্য। তাকে থানায় নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান তিনি।  

এদিকে পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল টিমও সড়কে দায়িত্ব পালন করছে। গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্ট রয়েছে র‌্যাবের তল্লাশি চৌকি।  

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো ফারুক হোসেন বাংলানিউজকে বলেন, রাজনৈতিক দলের কর্মসূচিকে কেন্দ্র করে যাতে কেউ বিশৃঙ্খলা বা নাশকতামূলক কর্মকাণ্ড  চালাতে না পারে, সেজন্য আমরা তৎপর রয়েছি।  

এদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাংলানিউজকে বলেন, শুক্রবার বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেদিকে খেয়াল রাখা হচ্ছে। ঢাকার প্রবেশদ্বারগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।  

তিনি বলেন, সাইবার পেট্রোলিং করা হচ্ছে। কেউ যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো অপপ্রচার চালিয়ে পরিস্থিতি অস্থিতিশীল করতে না পারে, সেটিও নজরদারি করছি।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসজেএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।