ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আগুনের ঘটনায় ব্যবস্থা নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ: জিএম কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
আগুনের ঘটনায় ব্যবস্থা নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ: জিএম কাদের জিএম কাদের

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জিএম কাদের) বলেছেন, দেশের বিভিন্ন স্থানে আগুনের ঘটনার আগে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে মোহাম্মদপুর কৃষি মার্কেটের আগুনের ঘটনায় ঘটনাস্থল পরিদর্শনে এসে জাপা চেয়ারম্যান এ কথা বলেন।

জিএম কাদের বলেন, দেশে সব ধরনের দুর্ঘটনার জন্য আমাদের আল্লাহর ওপর ভরসা করতে হয়। আল্লাহর দয়ায়, আমরা বেঁচে আছি তেমনই মনে হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে এসব দুর্ঘটনা রোধে যেসব ব্যবস্থা নেওয়া দরকার তা নেওয়া হয় না।  

তিনি বলেন, এই মার্কেটের ব্যবসায়ীরা এখানে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন সরকারের উচিত ক্ষতিপূরণ দিয়ে তাদের পুনর্বাসন করা।  

এ ধরনের দুর্ঘটনা প্রায়ই ঘটছে। আমরা দেখছি আগুন লাগছে নিভিয়ে ফেলা হচ্ছে। ফয়ার সার্ভিসসহ বিভিন্ন সার্ভিস আসছে কিন্তু এসব দুর্ঘটনার পর যেন অতি দ্রুত নিভিয়ে ফেলা যায় সেই ব্যবস্থা থাকা উচিত। অতি দ্রুত সেটি নিয়ন্ত্রণ করা যায় তারও ব্যবস্থা থাকা উচিত বলেও উল্লেখ করেন জি এম কাদের।  

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, আমরা দেখছি আগুন লাগলে ফায়ার ব্রিগেট এসে ফায়ারিং করতে পারে না। তারা পানি পাচ্ছে না। তাদেরকে মানুষের বাসা থেকে পানি এনে আগুন নেভাতে হয়। এভাবে একটি নগর গড়ে উঠতে পারে না। এগুলোকে দুর্ঘটনা বলা যায় না, প্রতিনিয়ত আগুন লাগছে। মানুষ মারা যাচ্ছে। রাস্তা ঘাটের কোনো নিরাপত্তা নাই, জল পথের কোনো নিরাপত্তা নাই। অসংখ্য মানুষ মারা যাচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার ভোর ৩টা ৪৩ মিনিটে মোহাম্মদপুর কৃষি মার্কেটে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস। প্রথমে একটি ইউনিট এলেও মার্কেট বন্ধ থাকায় সেটির সদস্যরা ভেতরে ঢুকতে পারেননি। যে কারণে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে।

এদিকে পৌনে ৬ ঘণ্টা পর সকাল ৯টা ২৫ মিনিটে কৃষি মার্কেটের আগুন নিয়ন্ত্রণে আসে। এ তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার। তিনি জানান, ভোরে লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১৭ ইউনিট ও ১৩৭ জন কর্মী। আগুন নির্বাপণে এখনো তাদের টিম কাজ করছেন।  

আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে সেনা, নৌ ও বিমানবাহিনীর অগ্নি নির্বাপণী সাহায্যকারী দল। এছাড়া আগুন নিয়ন্ত্রণ, উদ্ধার অভিযান ও সার্বিক শৃঙ্খলায় ঘটনাস্থলে কাজ করেন পুলিশ, র‌্যাব, বিজিবি, এনএসআই, স্কাউটের ভলান্টিয়ার সদস্যরা।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এমএমআই/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।