ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শুধু ক্ষমতার পালাবদল হলে জনগণের কোনো কাজে লাগবে না: তানিয়া রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
শুধু ক্ষমতার পালাবদল হলে জনগণের কোনো কাজে লাগবে না: তানিয়া রব

ঢাকা: শুধু ক্ষমতার পালাবদল হলে জনগণের কোনো কাজে লাগবে না বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব।

তিনি বলেছেন, এ দেশে যে সংস্কারগুলো দরকার, সাংবিধানিক যে সংস্কারগুলো দরকার, রাষ্ট্রীয় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানের কাঠামোয় যে যুগোপযোগী পরিবর্তন দরকার, সেটি করতে হবে।

তা না শুধুমাত্র ক্ষমতার পালা বদল হলে জনগণের কোনো কাজে লাগবে না।

বুধবার (২৭ সেপ্টেম্বর) দমন, নিপীড়ন, গ্রেপ্তার ও রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে এবং অবৈধ সরকারের পদত্যাগ, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচনের দাবিতে পদযাত্রা পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশের আয়োজন করে ছয়টি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জোট গণতন্ত্র মঞ্চ।

সমাবেশে সভাপতি হিসেবে বক্তব্য দেন তানিয়া রব। তিনি বলেন, সরকারি দলের লোকেরা বলছেন গুজব থেকে সাবধান, গুজবে কান দেবেন না। গুজব রটাচ্ছে কে? গুজব বন্ধ করতে পারেন না কেন আপনারা? মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে এত কথা হচ্ছে কেন?

আমরা তো কাউকে জিজ্ঞেস করিনি। জনগণের পক্ষ থেকে তো সংবাদ সম্মেলন করে জিজ্ঞেস করা হয়নি নিষেধাজ্ঞা কেন এলো? আপনারা (সরকার) প্রতিদিন কেন কথা বলছেন? প্রত্যেকে কথা বলছেন নিষেধাজ্ঞা নিয়ে। তার মানে চোরের মনে পুলিশ পুলিশ। সেজন্যই পাহারা দেওয়ার কথাটি আসে। আমরা এগুলো হতে দেব না।

এ সময় তিনি সবাইকে গণতন্ত্র মঞ্চের সংগ্রামে যুক্ত হওয়ার আহ্বান জানান। তা না হলে এই ফ্যাসিস্ট সরকারের বিচার হবে না বলে তিনি উল্লেখ করেন।

জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপনের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ। সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা পদযাত্রা করেন। এটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।