ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

যুব গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
যুব গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ

ঢাকা: ‘ফ্যাসিবাদ বিদায় কর, কর্মমুখী রাষ্ট্র গড়’ স্লোগান নিয়ে আত্মপ্রকাশ করেছে ‘যুব গণতন্ত্র মঞ্চ’।

সোমবার (২ অক্টোবর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে গণতন্ত্র মঞ্চভুক্ত ৬টি রাজনৈতিক দলের যুব সংগঠনের এই জোট আত্মপ্রকাশ করে।

যুব সংগঠনগুলো হলো— জাতীয় যুব পরিষদ, নাগরিক যুব ঐক্য, বিপ্লবী যুব সংহতি, ভাসানী যুব পরিষদ, বাংলাদেশ যুব ফেডারেশন ও রাষ্ট্র সংস্কার যুব আন্দোলন।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে জাতীয় যুব পরিষদের সভাপতি এস এম শামসুল আলম নিক্সন বলেন, দেশে কোনো জবাবদিহিতা নেই। বাজারে গিয়ে সাধারণ মানুষ বাজার করতে পারে না। কোনো সবজি ১০০ টাকা কেজির নিচে পাওয়া যায় না। আমরা এই বাজার সিন্ডিকেট ভেঙে দিতে চাই। দেশ থেকে আওয়ামী মাফিয়ারা যে টাকা বিদেশে পাচার করেছে, তা ফেরত আনতে হবে। সেই টাকা দিয়ে শিল্পাঞ্চল করে বেকার সমস্যার সমাধান করা হোক। আমরা মনে করি, এই ফ্যাসিবাদী দুঃশাসনের এটাই শেষ মাস।

রাষ্ট্র সংস্কার যুব আন্দোলনের প্রধান সমন্বয়ক মাশকুর রাতুল বলেন, আমরা বিশ্বাস করি, এই মাসের মধ্যেই সরকারের পতন হবে। দেশের সকল বিরোধী দল এ মাসে দুর্বার গণ আন্দোলন গড়ে তুলবে। সেই আন্দোলনেই এই সরকারের পতন হবে। এ মাসে না হলে আগামী মাসে হবে। কিন্তু অবশ্যই খুব শিগগিরই পতন হবে।

সভায় লিখিত বক্তব্য পাঠ করেন নাগরিক যুব ঐক্যের সাম্য শাহ। এ সময় জোটের পক্ষ থেকে ১০ দফা দাবি তুলে ধরেন তিনি।

দাবিগুলো হলো: লুটেরা, পাচারকারী, ভোট ডাকাত, ফ্যাসিবাদী মাফিয়া সরকারকে পদত্যাগ করতে হবে; একটি অন্তবর্তীকালীন সরকারের অধীনে সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন দিতে হবে; শিক্ষিত-নিরক্ষর বেকারদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বেকারত্ব নিরসন করতে হবে; দেশের সকল উপজেলায় শিল্পাঞ্চল প্রতিষ্ঠা করতে হবে; মাদক বাণিজ্য নির্মূল করতে হবে; সরকারি ও বেসরকারি চাকরির পরীক্ষা বাবদ কোনো টাকা গ্রহণ চলবে না; জাতীয় বাজেটে যুবদের দক্ষতা উন্নয়নে, উদ্যোক্তা সহায়তা ঋণ, প্রবাসী ঋণসহ যুব সংশ্লিষ্ট খাত সমূহে বরাদ্দ বৃদ্ধি করতে হবে; উচ্চশিক্ষিত ও দক্ষ যুবকদের বিনা জামানতে ঋণসহায়তা প্রদান করতে হবে; বেকার যুবকদের অন্তত ১০ হাজার টাকা ভাতা প্রদান করতে হবে এবং সংবিধানে কর্মসংস্থানের অধিকারকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিতে হবে।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিপ্লবী যুব সংহতির সভাপতি বাবর চৌধুরী, ভাসানী যুব পরিষদের সভাপতি হাবিবুর রহমান হাবিব, বাংলাদেশ যুব ফেডারেশনের আহ্বায়ক উৎসব মোসাদ্দেক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।