ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ঢাকায় চলছে ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের কনভেনশন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ঢাকায় চলছে ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের কনভেনশন

ঢাকা: সার্বজনীন শিক্ষাব্যবস্থা, নিরাপদ ক্যাম্পাস ও ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের কনভেনশন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা ছিল।

তবে আমন্ত্রিত অতিথিরা উপস্থিত হতে দেরি হওয়ায় কনভেনশন আনুষ্ঠানিকভাবে শুরু হতে কিছুটা দেরি হয়েছে বলে জানানো হয় আয়োজক কমিটির পক্ষ থেকে।  

এদিকে ছাত্র কনভেনশনকে কেন্দ্র করে মৎস্য ভবন থেকে শুরু করে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের আশপাশের রাস্তায় নেতাকর্মীদের ব্যাপক সমাগম লক্ষ্য করা গেছে। যদিও কনভেনশনের মূল স্থান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সব নেতাকর্মীকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। শুধুমাত্র প্রতিটি জেলার সুপার ফাইভ কমিটির নেতাকর্মীদের মিলনায়তনের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এ বিষয়ে ছাত্রদলের সিনিয়র এক নেতা বাংলানিউজকে জানান, মূল মিলনায়তনের ভেতরে আমাদের যে অনুষ্ঠান, সেখানে আসন সংখ্যা সীমিত। তাই আমরা শুধুমাত্র কেন্দ্রীয় নেতাদেরই মূল মিলনায়তনের ভেতরে প্রবেশ করতে দিচ্ছি। আর বাকিরা বাইরে অবস্থান করবেন।  

ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্যের কনভেনশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কনভেনশনের সভাপতিত্ব করছেন ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান।  

উপস্থিত থাকার কথা রয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের। এ ছাড়া কেন্দ্রীয় নেতা, বিশিষ্ট নাগরিক ও সাবেক ছাত্রনেতারা উপস্থিত রয়েছেন।  

কনভেনশন উপলক্ষে ছাত্রদলের পক্ষ থেকে আগে জানানো হয়, সারা দেশে ছাত্রদলের জেলা পদমর্যাদার ১১৭টি সাংগঠনিক ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকেরা ছাত্র কনভেনশনে অংশ নেবেন। এ ছাড়া বাকি ১৪টি ছাত্র সংগঠনের জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকরাও কনভেনশনে অংশ নেবেন। থাকবেন ছাত্রদলের সাবেক নেতারাও।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে গত ২৯ সেপ্টেম্বর বিএনপির নেতৃত্বে শরিকদলগুলোর ১৫টি ছাত্র সংগঠনের সমন্বয়ে চলমান যুগপৎ আন্দোলনে সহযোগী শক্তি হিসেবে ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্য’ নামে এ নতুন ছাত্রজোটের আত্মপ্রকাশ ঘটে।

ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্যের জোটে থাকা ১৫ ছাত্র সংগঠন হলো জাতীয়তাবাদী ছাত্রদল, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, ছাত্র অধিকার পরিষদ, ছাত্রলীগ (জেএসডি), গণতান্ত্রিক ছাত্রদল (এলডিপি), নাগরিক ছাত্র ঐক্য, জাগপা ছাত্রলীগ, ছাত্র ফোরাম (গণফোরাম-মন্টু), ভাসানী ছাত্র পরিষদ, জাতীয় ছাত্র সমাজ (কাজী জাফর), জাতীয় ছাত্র সমাজ (বিজেপি-পার্থ), জাগপা ছাত্রলীগ (খন্দকার লুৎফর), ছাত্র জমিয়ত বাংলাদেশ, বিপ্লবী ছাত্র সংহতি ও রাষ্ট্র সংস্কার ছাত্র আন্দোলন।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ইএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।