ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

একনজরে বিএনপিসহ সমমনা দলগুলোর ঢাকায় দ্বিতীয় দিনের অবরোধ পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
একনজরে বিএনপিসহ সমমনা দলগুলোর ঢাকায় দ্বিতীয় দিনের অবরোধ পালন সংগৃহীত ছবি

ঢাকা: সরকারের পদত্যাগসহ ১ দফা দাবিতে বিএনপির যুগপৎ আন্দোলনের টানা তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি, গণতন্ত্র মঞ্চ, গণফোরাম, পিপলস পার্টি ও বাংলাদেশ পার্টি (এবি পার্টি), জামায়াত ইসলামসহ দলটির অঙ্গসংগঠন এবং সমমনা দল ও জোট ।  

বুধবার (১ নভেম্বর) দিনব্যাপী রাজধানীর বিভিন্নস্থানে ঝটিকা মিছিল, সরকারবিরোধী বিভিন্ন স্লোগানসহ কোথাও কোথাও সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে এ কর্মসূচি পালন করা হয়।

 

বিএনপির অবরোধ পালন:  

বিএনপির মহাসমাবেশে হামলা, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তারের প্রতিবাদে এবং সরকার পতনের একদফা দাবিতে আহুত সারাদেশে টানা তিনদিনের অবরোধ কর্মসূচিতে দ্বিতীয় দিনে ঢাকা মহানগর দক্ষিণে অবরোধের সমর্থনে থানায় থানায় বিক্ষোভ মিছিল করেছে মহানগর বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।  

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নেতৃত্বে বুধবার সকাল ৮ টায় রাজধানীর রামপুরা বিশ্বরোড এলাকায় মিছিলের পর পিকেটিং করে সড়ক অবরোধ করা হয়। এ সময় বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, বিএনপি নেতা শামসুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দুপুর ১ টায় অবরোধ সমর্থনে যুবদল ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে পল্টন মোড় থেকে শুরু করে দৈনিক বাংলা মোড়ে এসে মিছিল শেষ হয়। মিছিলের নেতৃত্ব দেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি নুরুল ইসলাম নয়ন, যুবদল ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক খন্দকার এনামুল হক এনাম, সদস্য সচিব রবিউল ইসলাম নয়নসহ পল্টন, মতিঝিল ও শাহজাহানপুর থানা যুবদলের নেতারা।

একই সময়ে শাহবাগ, রমনা, পল্টন, নিউমার্কেট থানাসহ থানায় থানায় অবরোধের সমর্থনে মিছিল বের করলে আওয়ামী লীগ ও পুলিশ বিভিন্নস্থানে হামলা চালালে এতে মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠনের ২০ জন নেতাকর্মী আহত হোন বলে জানান দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সাইদুর রহমান মিন্টু।

শাহবাগ থানার ২০ নম্বর ওয়ার্ড বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে রাজধানীর বিজয়নগর সড়কের আল হাবিব কমিউনিটি সেন্টারের সামনে থেকে একটি মিছিল বের করে। মিছিলটি বিজয়নগর হয়ে নাইটিংগেল মোড়ের দিকে অগ্রসর হলে পুলিশের হামলার মুখে পড়ে। পুলিশ এখান থেকে ৩/৪ জনকে গ্রেপ্তার করে বলে দলের দপ্তর থেকে জানানো হয়।

রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ড বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের সমন্বয়ের নগরীর মৌচাক মার্কেট এলাকায় অবরোধের সমর্থনে একটি মিছিল বের হয়। নিউমার্কেট থানার ১৮ নম্বর ওয়ার্ড বিএনপি এবং অঙ্গসংগঠন সম্মিলিতভাবে নিউমার্কেট এলাকায় অবরোধের সমর্থনে একটি মিছিল বের করেন। পল্টন থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শান্তিনগর এলাকা অবরোধের সমর্থনে একটি মিছিল বের করে। যাত্রাবাড়ী ও ডেমরা থানা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা ডেমরা এলাকায় অবরোধের সমর্থনে মিছিল করেন।

গণতন্ত্র মঞ্চের অবরোধ পালন:

টানা ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচির সমর্থনে রাজধানীর পল্টনে মিছিল করেছে গণতন্ত্র মঞ্চ। বুধবার বেলা পৌনে ১২টায় তোপখানা রোড থেকে মিছিল শুরু হয়। মিছিলটি বিজয়নগর, পল্টন মোড় এবং প্রেসক্লাব ঘুরে সচিবালয়ের পাশে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এসময় সংক্ষিপ্ত সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বায়ক জোনায়েদ সাকি বলেন, সরকার বলছে, যেকোনো মূল্যে তারা নির্বাচন করবে। কিন্তু দেশের মানুষ আর কোনো একতরফা নির্বাচন হতে দেবে না। সরকারের সর্বাত্মক দমন-পীড়ন সত্ত্বেও সারাদেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে এই অবরোধ কর্মসূচি পালন করছে। এ জন্য আমরা গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে সারাদেশের মানুষকে সংগ্রামী অভিনন্দন জানাই।


গণঅধিকার পরিষদের অবরোধ পালন:

তিন দিনের অবরোধের দ্বিতীয় দিনে রাজধানী মগবাজার রেলগেট এলাকায় বিক্ষোভ মিছিল ও রেলপথ অবরোধ করেছে গণঅধিকার পরিষদ। সকাল ৯টায় মগবাজার মোড় থেকে মিছিল বের করে, রেলগেট মোড়ে রেলপথ অবরোধ করে মিছিলটি শেষ হয়।  

এসময় মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে গণঅধিকার পরিষদ (একাংশের) সভাপতি নুরুল হক নুর বলেন, ‘আজকে দ্বিতীয় দিনের মতো আমরা অবরোধ পালন করছি। সড়কপথের পাশাপাশি আজকে মগবাজার রেলপথ অবরোধ করেছি। যতক্ষণ পর্যন্ত আন্দোলন সফল না হবে, আমাদের রাজপথের আন্দোলন চলবে।  


এবি পার্টির অবরোধ পালন:

অবরোধের দ্বিতীয় দিনে সংহতি জানিয়ে মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে এবি পার্টি। পল্টন ও বিজয় নগর সড়কে সকাল থেকে অবস্থান নেন এবি পার্টির নেতাকর্মীরা। দলের কেন্দ্রী নেতৃত্বে তারা একটি বিক্ষোভ মিছিল করে জাতীয় রাজস্ব ভবন সংলগ্ন রাস্তায় পথ সভায় মিলিত হন।

পথ সভায় দলের যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার বলেন, সরকার জনগণের প্রতিপক্ষ হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীকে দাঁড় করিয়েছে।

জামায়াতের অবরোধ পালন:

জামায়াতের ডাকা অবরোধের দ্বিতীয় দিনে বুধবার ঢাকা মহানগর উত্তরের আট ও দক্ষিণের চার জায়গায় পিকেটিং করেছেন দলটির নেতাকর্মীরা। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা এবং নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে এ কর্মসূচি পালন করছে দলটি।

ঢাকা মহানগর উত্তর জামায়াতের উদ্যোগে মিরপুর চিরিয়াখানা এলাকায় বিক্ষোভ মিছিল, বাড্ডা নতুন বাজারে অবরোধ কর্মসূচি এবং কারওয়ান বাজার, পল্লবী, গুলশান, বনানী ও রামপুরা বাজার ও দক্ষিণখান সড়কে অবরোধ সফল করতে মিছিল করেন দলটির নেতাকর্মীরা।

এদিকে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের উদ্যোগে গেণ্ডারিয়া ও মালিবাগে রেলপথ এবং ডেমরা ও পোস্তগোলায় সড়কপথ অবরোধ করেন নেতাকর্মীরা।  

বাংলাদেশ সময়:  ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ইএসএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।