ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জনগণ ভোট দিলেই গ্রহণযোগ্য নির্বাচন: আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
জনগণ ভোট দিলেই গ্রহণযোগ্য নির্বাচন: আইনমন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা: নির্বাচনে কে আসলো বা কে না আসলো, কোন রাজনৈতিক দল আসলো কি না আসলো সেটা কোনো বড় বিষয় নয়। জনগণ যদি ভোট দেয় তাহলে সেটাই গ্রহণযোগ্য নির্বাচন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

 

তিনি আরও বলেন, কারণ জনগণ হচ্ছে সব ক্ষমতার উৎস্য৷ ফলে গ্রহণযোগ্য নির্বাচন হচ্ছে যদি জনগণ ভোট দেয়।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তফসিল ঘোষণা হয়েছে, বিএনপি প্রত্যাখ্যান করেছে, তারা নির্বাচনে আসবে না কথাও বলছে এ অবস্থায় সরকারের অবস্থান কি জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের পড়ে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে গণপরিষদের মাধ্যমে আলোচনায় আনে এবং ডিভেইটের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়ার পর ৪ নভেম্বর আমাদের একটি সংবিধান উপহার দেন। ১৬ ডিসেম্বর ১৯৭২ সালে সে সংবিধান কার্যকর হয়। এর একটা প্রেক্ষিত কিন্তু আছে সেটা হচ্ছে আমরা এক সময় পাকিস্তান নাম যে রাষ্ট্রের অংশ ছিলাম সেখানে কিন্তু কখনও সংবিধানকে মানা হতো না। বরং আর্মি অ্যাক্ট জনপ্রিয় ছিল। এক্ষেত্রে আমাদের সংবিধানটির একটি বিরাট গুরুত্ব ছিল জাতির পিতা সেটা আমাদের উপহার দিয়েছেন। সংবিধান অনুযায়ী আমরা এখন চলবো। সে সংবিধানের বাইরে আমরা কিছুই করবো না। তার কারণ হচ্ছে জনগণ আমাদের সে ম্যান্ডেট দেয়নি।

২০০৬ সালে বিএনপি একই কথা বলেছিলো সে সময় আপনারা যৌক্তিক দাবির কথা বলেছিলেন এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, না, আপনি সঠিকটা বলেনি৷ ব্যাপারটি হচ্ছে এই সংবিধানটি নিয়ে ফুটবল খেলে ওনারা ওনাদের ইচ্ছামতো একজন বিচারপতির বয়স বাড়িয়ে চিফ অ্যাডভাইজার হন সে ব্যবস্থা করেছিলেন। কিন্তু সেটা জনগণ মানেনি। জনগণ না মানার কারণেই একটি তত্ত্বাবধায়ক সরকারকে আসতে হয়েছে। যদিও তখন সংবিধানে নির্বাচনের তিন মাসের মেন্ডেট ছিল। তিন মাস থাকতে পারে শুধু নির্বাচন করার জন্য কিন্তু তারা দুই বছর ছিল। আপনার কথাটা যে সত্য নয় এতেই প্রমাণ হয়।

আপনারা বলেছিলেন একটি গ্রহণ যোগ্য নির্বাচন দেবেন, যদি একটি দল নির্বাচনে না আসে তাহলে কীভাবে নির্বাচন গ্রহণযোগ্য হবে এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, গ্রহণযোগ্য নির্বাচন হচ্ছে যদি জনগণ ভোট দেয়। কে আসলো বা কে না আসলো কোন রাজনৈতিক দল আসলো কি না আসলো সেটা কোনো বড় বিষয় নয়। জনগণ যদি ভোট দেয় তাহলে সেটাই গ্রহণযোগ্য নির্বাচন। তার কারণ হচ্ছে জনগণ সব ক্ষমতার উৎস্য৷ 

সংলাপ কি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপনারা অবশ্যই শুনেছেন আমাদের পার্টির সাধারণ সম্পাদক গতকাল এ বিষয়ে বলেছেন। সেজন্য এটার ব্যাপারে আমি আর কোনো কথা বলবো না।

এ সরকারকে কি নির্বাচনকালীন সরকার বলবো কিনা জানতে চাইলে আনিসুল হক বলেন, সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই। কারণ হচ্ছে গণতন্ত্রকে সঠিকভাবে চালিত করার জন্য নির্বাচনকালীন যে সরকার থাকে তারা পলিসি ডিসিশন নেয় না, যাতে একটা লেবেল প্লেইংফিল্ড থাকে। তারা এমন কিছু করে না যেটাতে সরকার জনগণকে ভোট দিতে আকৃষ্ট করে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গণতন্ত্রে বিশ্বাস করে। গণতান্ত্রিক উপায়ে সংসদীয়গণতন্ত্রে যেভাবে সরকার চালিত হয়, নির্বাচন ঘোষণার পর সরকার যেভাবে চালিত হবে ঠিক সেভাবেই হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১৬,২০২৩
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।