ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

প্রথম দিনেই আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি ১ হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
প্রথম দিনেই আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি ১ হাজার

ঢাকা: একদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারের পদত্যাগের দাবিতে হরতাল-অবরোধসহ ময়দানে আন্দোলন করছে বিএনপি-জামায়াত।  

অন্যদিকে পুরোদমে নির্বাচনী মাঠে নেমে পড়েছে আওয়ামী লীগ।

নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতির পাশাপাশি দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে দলটি। তাই প্রথম দিনে ব্যাপক সাড়া পেয়েছে দলটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে প্রথম দিনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন ১ হাজার ৭৮ জন।

শনিবার (১৮ নভেম্বর) সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে মনোনয়ন ফরম কেনার মধ্যে দিয়ে দলটির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়।

আওয়ামী লীগের দপ্তর সূত্র জানায়, বঙ্গবন্ধুর অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রথম দিনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন ১ হাজার ৬৪ জন। এছাড়া অনলাইনে সংগ্রহ করেছেন ১৪ জন।

এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম ৫০ হাজার টাকা। এতে মনোনয়ন ফরম বিক্রি করে প্রথম দিনে দলটির আয় হয়েছে ৫ কোটি ৩২ লাখ টাকা।

দপ্তর সূত্র জানায়, ঢাকা বিভাগে ২১৩, চট্টগ্রামে ১৯৮, সিলেটে ৫৫, রাজশাহীতে ১৬৯, খুলনায় ১২৫, বরিশালে ৭৫, ময়মনসিংহে ১০৫, এবং রংপুর বিভাগ থেকে ১০৯ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনেন।

এর আগে গোপালগঞ্জ-৩ আসনের (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলা) জন্য শেখ হাসিনার পক্ষে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলটির উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দীন আহমদ।

নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা) আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এছাড়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় ও তৃণমূল নেতাসহ নৌকা প্রতীকে নির্বাচন করতে আগ্রহীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

জাতীয় দলের ক্রিকেটার সাবিক আল হাসানও একজন প্রতিনিধির মাধ্যমে ঢাকা-১০, মাগুরা-১ এবং মাগুরা-২ এ তিনটি আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনেন।

২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে হবে।

কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় সব বিভাগের মনোনয়ন ফরম জমা নেওয়া হবে।

অনলাইনেও আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে উৎসবের আমেজ

সকাল থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় ছিল লোকে লোকারণ্য।

নেচে-গেয়ে, মিছিল করে মনোনয়ন ফরম নিতে আসেন অনেক প্রার্থী এবং প্রার্থীর পক্ষে নেতাকর্মী-সমর্থকরা। তাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে স্লোগান দিতে দেখা যায়।

সমর্থিত প্রার্থীর ছবি, আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার ছবি, নৌকার প্রতিকৃতি নিয়ে আসেন অনেকে। ব্যান্ড পার্টি, ঢাক-ঢোলসহ বাদ্যযন্ত্র বাজিয়ে নির্বাচনী উৎসব করেন তারা।

আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীরা আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
এমইউএম/এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।