ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৪৮ ঘণ্টা হরতাল সমর্থনে সিলেটে মশাল মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
৪৮ ঘণ্টা হরতাল সমর্থনে সিলেটে মশাল মিছিল

সিলেট: বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার হরতাল সমর্থনে সিলেটে মশাল মিছিল করেছেন দলটির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।    

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে নগরের বন্দরবাজার বের হওয়া মিছিল জেল রোড পর্যন্ত যায়।

সেখানে রাস্তায় মশাল ফেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন নেতাকর্মীরা।

এরপর নগরের ধোপাদিঘীর পাড়ে অর্থমন্ত্রীর বাড়ির সামনে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা করে সিলেট জেলা স্বেচ্ছাসেবক দল। মিছিল পরবর্তী সভায় সভাপতিত্ব করেন সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল।

সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব শাকিল মুর্শেদ পরিচালনায় এ সময় সংগঠনটির জেলা ও মহানগরসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বক্তারা ভোটাধিকার প্রতিষ্ঠার স্বার্থে সর্বাত্মক হরতাল পালন ও সরকারের প্রহসনের নির্বাচনের প্রতি ঘৃণা অব্যাহত রাখার জন্য সিলেটবাসীর প্রতি আহ্বান জানান তারা। একই সঙ্গে গায়েবি মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিও করেন।

নেতৃবৃন্দ বলেন, দেশে নির্বাচনের কোনো পরিবেশ নেই। জাতির চরম ক্রান্তিলগ্নে রাজনৈতিক সঙ্কট সমাধান না করে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা জাতির সাথে তামাশার শামিল। রাজনৈতিক সঙ্কটের মধ্যে তফসিল ঘোষণা প্রমাণ করে নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ দলদাস প্রতিষ্ঠান। এই নির্বাচন কমিশনের অধীনে দেশে অবাধ সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। কঠোর আন্দোলনের মাধ্যমে এই সরকারের পদত্যাগ ও কথিত তফসিল বাতিল করতে বাধ্য করা হবে। হামলা-মামলা, গ্রেপ্তার-নির্যাতন চালিয়ে চলমান গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন দমিয়ে রাখা যাবে না।

এদিকে, সর্বাত্মক হরতাল সফল করতে আহ্বান জানিয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল, সরকারের পদত্যাগ ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধিনে জাতীয় নির্বাচনের দাবীতে আগামীকাল রোববার সকাল ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টা সিলেটের সর্বত্র সর্বাত্মক হরতাল কর্মসূচি পালন করার জন্য সিলেটবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জেলা বিএনপির নেতারা।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী ও মহানগর শাখার সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিটি শনিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো হয়।

যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আওয়ামী সরকার ও তার আজ্ঞাবহ এই নির্বাচন কমিশনের অধিনে দেখে কখনো অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না। জনগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে চায়। এই আন্দোলন মানুষ ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা আন্দোলন, এই আন্দোলন বেঁচে থাকার নিশ্চয়তার জন্য। তাই এটি শুধু বিএনপির আন্দোলন নয়, এটি দেশের সর্বস্তরের জনগণের আন্দোলন।

বিবৃতিতে আগামী ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি সিলেটের সর্বত্র সর্বাত্মক সফল করার জন্য বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতৃবৃন্দ, চলমান মুক্তির লড়াইয়ে অংশ নেওয়া সব রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ সিলেটবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।