ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বর্তমান রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নেই: সিপিবি সভাপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
বর্তমান রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নেই: সিপিবি সভাপতি

ঢাকা: বর্তমান রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নেই বলে উল্লেখ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহ আলম।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদনকালে তিনি এ কথা বলেন।

 

শাহ আলম বলেন, ১৯৭১ সালের স্বাধীনতার আগে ঘাতকেরা বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিল। বুদ্ধিজীবীরা যে চেতনা ধারণ করতেন, তাতে বাংলাদেশ অসাম্প্রদায়িক, শোষণ মুক্ত দেশ গড়ে উঠবে। এটা যেন বাস্তবায়িত না হয় সেজন্যই ঘাতকেরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যার পরিকল্পনা করেছিল।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও, আমরা বারবার এগিয়েছি, আবার বারবার পিছিয়ে গেছি। বাংলাদেশের পিছিয়ে যাওয়ার কারণ হলো, বর্তমান বাংলাদেশে চলছে লুটেরা রাজনীতি, লুটেরা অর্থনীতি ও লুটেরা মূল্যবোধ। এখান থেকে দেশটাকে উদ্ধার করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।  

সিপিবি সভাপতি বলেন, বর্তমান বাংলাদেশে আমরা দেখছি বড় দুইটি রাজনৈতিক দল, একদল নির্বাচনে আছে, আরেক দল নির্বাচনের বাইরে। আমরা দল নিরপেক্ষ সরকারের মাধ্যমে নির্বাচনের দাবি করেছিলাম। দল নিরপেক্ষ সরকার না হওয়ার কারণে নির্বাচনটা একদলের হাতে চলে গেছে। সেখানে আবার আসন নিয়ে ভাগাভাগি হচ্ছে। আসন নিয়ে ভাগাভাগিতে জাতীয় পার্টিও নৌকা চায়, আবার তথাকথিত কিছু বাম দল নৌকা নিয়ে নির্বাচন করতে চায়। কিন্তু জনগণ ইতোমধ্যে ভোট থেকে বের হয়ে গেছে।  

তিনি বলেন, নির্বাচনে আসন দেওয়ার একমাত্র ব্যক্তি হচ্ছেন প্রধানমন্ত্রী। কে কোন আসন পাবেন সবকিছুই নির্ধারণ করছেন প্রধানমন্ত্রী। এখানে জনগণের কোনো অংশগ্রহণ নাই। অপরদিকে, বিএনপি তার রাজনৈতিক ইউনিটিতে জামাতের সঙ্গে আছে। যেই জামাত আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করেছে, সেই জামাতকে সঙ্গে নিয়ে কোনো গণতান্ত্রিক রাজনীতি হয় না। এই দুই পক্ষের বিরুদ্ধে লড়াই করেই আজকে বুদ্ধিজীবীদের চেতনাকে আবার প্রতিষ্ঠিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।