ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

অল্প কয়েকদিনের মধ্যে সরকার পতনের আন্দোলন শুরু হবে: মিনু

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
অল্প কয়েকদিনের মধ্যে সরকার পতনের আন্দোলন শুরু হবে: মিনু

রাজশাহী: দেশের মানুষ এই সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না দাবি করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেছেন, খুব অল্প কয়েকদিনের মধ্যে সরকার পতনের একদফা আন্দোলন শুরু হবে।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে রাজশাহী মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মিনু এ কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান সরকার যেই নির্বাচন করে আবারও ক্ষমতায় থাকার চিন্তাভাবনা করছেন, তা পূরণ হবে না। কারণ এখন ইউরোপীয়ন ইউনিয়নসহ দাতা সংস্থাগুলো ভোটের প্রকৃত তথ্য চাওয়ায় থলের বিড়াল বেরিয়ে আসতে শুরু করেছে। বিএনপি, সমমনা দল এবং দেশের মানুষ এই সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। খুব অল্প কয়েকদিনের মধ্যে সরকার পতনের এক দফা আন্দোলন শুরু হবে। ’

মিনু বলেন, ‘১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন। সেদিন স্বাধীনতাযুদ্ধের ইতিহাসে এক নতুন অধ্যায় সূচনা হয়েছিল। ১৯ জানুয়ারি তার জন্মদিন। সামরিক বাহিনীতে তিনি একজন সুদক্ষ প্যারাট্রুপার ও কমান্ডো হিসেবে পরিচিতি লাভ করেন এবং স্পেশাল ইন্টেলিজেন্স কোর্সে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল তিনি ১ নম্বর সেক্টরের কমান্ডার নিযুক্ত হন এবং চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, নোয়াখালী, রাঙ্গামাটি, মিরসরাই, রামগড়, ফেনী প্রভৃতি স্থানে মুক্তিযুদ্ধ করেন। জুন থেকে অক্টোবর পর্যন্ত যুগপৎ ১১ নম্বর সেক্টরের ও জেড-ফোর্সের কমান্ডার হিসেবে তিনি বীরত্বের সঙ্গে যুদ্ধ করে রাষ্ট্রীয় বীর উত্তম খেতাব উপাধি পান। ’

বিএনপি নেতা মিনু আরও বলেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশে বাকশাল রোধ করে বহুদলীয় গণতন্ত্র চালু করেন। তিনি বাংলাদেশকে খাদ্যে সয়ংসম্পূর্ণ করতে কৃষিতে জোর দিয়েছিলেন। খাল খনন থেকে শুরু করে গভীর নলকূল স্থাপন করে পানির চাহিদা মেটাতে সক্ষম হয়েছিলেন। এতে করে কৃষকরা এক ফসলের পরিবর্তে দুই থেকে তিনটি ফসল উৎপাদন করেছেন। শুধু তাই নয়, জিয়াউর রহমান জাপান ও চীন থেকে সেচ পাম্প আমদানি করে দেশের কৃষকের ঘরে-ঘরে তা পৌঁছে দিয়েছিলেন। ’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন- রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নজরুল হুদা, সদস্য সচিব মামুন অর রশিদ মামুন, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক বজলুল হক মন্টু, যুবদল রাজশাহী মহানগরের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, মহানগর স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আসাদুজ্জামান জনি, মহানগর মহিলা দলের সভাপতি অ্যাডভোকেট রওশন আরা পপি, সাধারণ সম্পাদক অধ্যক্ষ সকিনা খাতুন।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
এসএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।