ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ: মান্না

ঢাকা: বিদ্যুৎসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বর্তমান সরকার ও সরকারে মন্ত্রীরা ব্যর্থ বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

তিনি সরকারের মন্ত্রীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, যার রাখাল হওয়ারও যোগ্যতা নেই, সে মন্ত্রী হয়ে বসে রয়েছে।

রোববার (১০ মার্চ) 'দেশের অর্থনৈতিক বিপর্যয়, প্রবাসীদের ভাবনা, সংকট ও সুরক্ষা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

আলোচনা সভায় মাহমুদুর রহমান মান্না আরো বলেন, ক্ষমতায় যারা আছে তারা সাধারণ মানুষকে ভালোবাসে না। এখানে যারা অন্ধ তারাই সবচেয়ে বেশি চোখে দেখে। বলে খেজুর খাওয়ার দরকার নেই, বরই খাও। তার তো রাখাল হওয়ারও যোগ্যতা নেই, সে মন্ত্রী হয়ে বসে আছে।

সরকারের সমালোচনা করে তিনি আরও বলেন, বাজারে আগুন লেগেছে সরকার কিছুই করতে পারে না। দ্রব্যমূল্য নিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা মজুদ করে তাদের গণপিটুনি দাও। কিন্তু যারা দামের প্রতিবাদ করেছে তাদেরই গণপিটুনি দিয়েছে। জেলখানায় মানুষ মারা যাচ্ছে, সরকার বলছে জন্মালে তো মরবেই। এমন একটি সরকার ক্ষমতায় বসে আছে।

আলোচনা সভায় বিএনপির কেন্দ্রীয় নেতা ড. আ ন ম এহসানুল হক মিলন বলেন, চিটাগাং পোর্টে গতকাল সর্বনিম্ন জাহাজ এসেছে। তারমানে আমদানি কমছে। আমদানি কমছে মানে বৈদেশিক মুদ্রা নেই। যদিও সরকার অটোপাস করার পর কেউ কেউ বলছে রিজার্ভ আগের চেয়ে কিছুটা বেড়েছে। যদিও আমরা সঠিক কোনো তথ্য পাচ্ছি না।

গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেন, বাংলাদেশের শ্রমিকদের মতো এত সস্তা শ্রমিক পৃথিবীর কোথাও পাওয়া যায় না। বিদেশে গিয়েও তারা হয়রানি-নির্যাতনের শিকার হচ্ছেন৷ আমরা যদি বলতে পারতাম, আমাদের একজন শ্রমিক ক্ষতিগ্রস্ত হলে আমরা আর শ্রমিক পাঠাবো না, তাহলে আমাদের শ্রমিকদের অধিকার সুরক্ষিত হতো।

প্রবাসীদের স্বার্থে কাজ করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, সরকার সবকিছুর খরচ নির্ধারণ করে দিয়েছে। কিন্তু এজেন্সিগুলো চার-পাঁচগুণ বেশি টাকা নিচ্ছে। এ শ্রমিকেরা বিদেশ গিয়ে আবার ঠিকমতো বেতনও পাচ্ছে না।

এ সময় সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ: ১৭২২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।