ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

গণহারে মামলা নয়, গণহত্যার বিচার চাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
গণহারে মামলা নয়, গণহত্যার বিচার চাই

বরিশাল: জুলাই অভ্যুত্থানে হত্যাকাণ্ডের বিচার, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা ও গণতান্ত্রিক পদ্ধতিতে ফিরে যাওয়ার সংস্কারের রোডম্যাপ ঘোষণার দাবিতে বরিশালে বাম জোটের ‘দাবি দিবস’ পালিত হয়েছে।

এ লক্ষ্যে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বেলা ১১টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদররোডে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করা হয়।

দাবি দিবসের সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলা শাখার সংগঠক নৃপেন্দ্রনাথ বাড়ৈ।

বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্তী, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সদস্য উপাধ্যক্ষ হারুন উর রশিদ।

বক্তারা বলেন, জুলাই অভ্যুত্থানের এক মাস পার হয়ে গেলেও স্বৈরাচারী সরকার পরিচালিত হত্যাকাণ্ডে নিহত সহস্রাধিক শহীদি জনতা হত্যার সুষ্ঠু বিচার হচ্ছে না। গণহত্যার বিচারে রাষ্ট্রীয় উদ্যোগে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচারিক প্রক্রিয়া শুরু না করে আগের সরকারের স্টাইলে গণহারে মামলা দেওয়া হচ্ছে। গণহারে মামলা করলেই গণহত্যার বিচার নিশ্চিত করা যায় না। আমরা গণহারে মামলা নয়, গণহত্যার বিচার চাই। তারা অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে জুলাই হত্যাকাণ্ডের যথাযথ বিচারিক প্রক্রিয়া শুরু করার দাবি জানান।

তারা আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে গত এক মাসে সরকারের কোনো কার্যকর পদক্ষেপ দেখা যায়নি। পাচারকৃত টাকা ফেরত আনা বা ঋণ খেলাপিদের টাকা উদ্ধারে কোনো কার্যকর ভূমিকা দেখা যাচ্ছে না। সালমান এফ রহমানের নামে খুনের মামলা দেওয়া হচ্ছে কিন্তু শেয়ারবাজার লুণ্ঠনের মামলা দেওয়া হচ্ছে না।

বক্তারা গণতান্ত্রিক পদ্ধতিতে ফেরত যেতে নির্বাচনী ব্যবস্থার সংস্কার করে সংখ্যানুপাতিক নির্বাচন চালু, নির্বাচনে টাকা ও পেশীশক্তির প্রভাব রোধ করাসহ সার্বিক সংস্কারের পরিকল্পনাসহ একটি সুনির্দিষ্ট রোডম্যাপ ঘোষণা করার দাবি জানান।

সমাবেশ শেষে একটি মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad