ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

যে কারণে বিএনপির ঢাকা উত্তরের কমিটি বিলুপ্ত

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
যে কারণে বিএনপির ঢাকা উত্তরের কমিটি বিলুপ্ত

ঢাকা: বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক কমিটি ঘোষণার তিন মাসের মধ্যেই বিলুপ্ত করা হয়েছে। হঠাৎ করে কমিটি বিলুপ্ত করায় বিএনপির নেতাকর্মীদের মধ্যে চলছে নানা জল্পনা-কল্পনা।

দলটির নেতারা বলছেন সাংগঠনিক কাঠামো শক্তিশালী ও গতিশীল করতে এবং দলের অভ্যন্তরীণ বেশ কিছু অভিযোগের কারণে বিএনপির ঢাকা মহানগর উত্তর কমিটি বিলুপ্ত করা হয়েছে।

গত ১৩ জুন মধ্যরাতে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ চার মহানগরের আহ্বায়ক কমিটি ভেঙে দেওয়া হয়েছিল। এর তিন সপ্তাহেরও বেশি সময় পর গত ৭ জুলাই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ চারটি মহানগরে আংশিক আহ্বায়ক কমিটি গঠন করে বিএনপি। অন্য দুটি কমিটি হলো চট্টগ্রাম ও বরিশাল মহানগর।

এর দুই মাস তিন সপ্তাহ পর ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করলো বিএনপি। শনিবার (২৮ সেপ্টেম্বর) রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই কমিটি বিলুপ্ত করা হয়। এতে হয়, শিগগিরই ঢাকা মহানগর উত্তরে নতুন কমিটি ঘোষণা করা হবে।

বিএনপি সূত্রে জানা গেছে, সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে কমিটি বাতিল করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তবে কার বিরুদ্ধে কী অভিযোগ, এ ধরনের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। তবে শৃঙ্খলাভঙ্গের সুনির্দিষ্ট অভিযোগে কমিটি বাতিল করেছেন তারেক রহমান, এমনটি বলছেন একাধিক বিশ্বস্ত সূত্র।

এর আগে, গত ৭ জুলাই জাতীয়তাবাদী যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরবকে আহ্বায়ক ও বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক ফুটবলার আমিনুল হককে সদস্যসচিব করে ঢাকা মহানগর উত্তর বিএনপির দুই সদস্যের আংশিক আহ্বায়ক কমিটি অনুমোদন করেন তারেক রহমান।

প্রসঙ্গত, উত্তরা-পশ্চিম থানা বিএনপির সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আজমল হুদা মিঠুর বিরুদ্ধে দখল-চাঁদাবাজিসহ নানান অনৈতিক কর্মকাণ্ডে জড়ানোর অভিযোগ ওঠে। স্থানীয় ব্যবসায়ীদের পক্ষে দুলাল আহমেদ নামে এক ব্যবসায়ী তার বিরুদ্ধে সুনির্দিষ্ট ৭টি অভিযোগ উল্লেখ করে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের দপ্তরে লিখিত অভিযোগ দেন। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর তাকে বহিষ্কার করা হয়।

সদ্য বিলুপ্ত করা কমিটির সদস্যসচিব আমিনুল হক বাংলানিউজকে বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের স্বার্থে যে সিদ্ধান্ত নেবেন, আমি তা মাথা পেতে নেব। তার নেতৃত্বে দেশ ও দলের জন্য কাজ করে যাচ্ছি। আশা করি ভবিষ্যতে ভালো কিছু হবে।

আরও পড়ুন:
বিএনপির ঢাকা মহানগর উত্তরের কমিটি বিলুপ্ত

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।