ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

২০ দলের হরতালে নিহত ১, আটক ২৬৩

ডেস্ক নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
২০ দলের হরতালে নিহত ১, আটক ২৬৩ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে সারাদেশে ২০ দলীয় জোটের ডাকা সোমবারের ( ২৯ ডিসেম্বর) সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে।

হরতালে পিকেটারের ছোড়া ইটের আঘাতে ঢাকার এক  স্কুলশিক্ষিকা নিহত ও বিভিন্ন জায়গ‍ায় পুলিশ ও সরকারদলীয় নেতাকর্মীদের সঙ্গে ২০ দলের নেতাকর্মীদের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন।



এছাড়া নাশকতার অভিযোগে পুলিশ বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ঢাকায় ১১ জনসহ সারাদেশে ২৬৩ জনকে আটক করেছে।

এদিকে, দেশের বিভিন্ন স্থানে হরতালে পক্ষে-বিপক্ষে মিছিল ও বিক্ষিপ্ত পিকেটিংয়ের খবর পাওয়া গেছে।

বাংলানিউজেক স্টাফ, বিভিন্ন ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

ঢাকা:  সকাল থেকে দুপুর পৌনে ১টার মধ্যে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে সন্দেহজনকভাবে ১১ জনকে আটক কর‍া হয়।

এছাড়া  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রদলকর্মীরা পুরান ঢাকার লক্ষ্মীবাজার এলাকায় ঝটিকা মিছিল বের করলে ওই মিছিল থেকে আটক এক ছাত্রদলকর্মীকে ১৫ দিনের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

নোয়াখালী: কাভার্ড ভ্যানে করে আত্মীয়ের বাড়িতে যাওয়ার সময় সকাল ১০টার দিকে শহরের পৌরবাজার এলাকায় পিকেটারের ইটের আঘাতে শামসুন্নাহার ঝর্ণা (৩৫) নামে এক স্কুল শিক্ষিকা নিহত হয়। আহত হয় তার স্বামী শাহজাহান সিরাজ ও ছেলে প্রিন্স।

ইটের আঘাতে মাথায় প্রচণ্ড রক্তক্ষরণ হওয়ায় শামসুন্নাহারের মৃত্যু হয়। এ ঘটনায় জড়িত অভিযোগে দুপুরে জেলা শহর মাইজদীর বিভিন্ন স্থানে অভিযান তাদের বিএনপির ৫ কর্মীকে আটক করে পুলিশ।

এছাড়া নাশকতার আশঙ্কায় নোয়াখালীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

ঢাকা: সকাল সাড়ে ৯টায় রাজধানীর পল্লবী থানার সুপার মার্কেটের সামনে সিএনজি-রিকশায় ভাঙচুর করেছে হরতাল সমর্থকরা। এ সময় পুলিশের গুলিতে ১ জন আহত হয়েছে।

রাজশাহী: দুপুরে হরতালের সমর্থনে মিছিল বের করলে  পুলিশের সঙ্গে শিবির কর্মীদের সংঘর্ষ হয়। এ সময়  পুলিশের গাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে তারা।

এছাড়া, রোববার গভীর রাত থেকে সোমবার বিকেল ৩টা পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩৪ জনকে আটক করে পুলিশ।

এর আগে সকালে মহানগরীর মতিহার থানার মিজানের মোড়ে অভিযান চালিয়ে সাতটি পেট্রোল বোমাসহ ২ আটক করছে র‌্যাব-৫।

গাজীপুর: দুপুরে টঙ্গীর চেরাগ আলী মার্কেটের সামনে মিছিল করে ২০ দলীয় জোট। এ সময় তারা যানবাহন ও দোকানপাটে ভাঙচুর চালায়। এছাড়া সুরতরঙ্গ রোড এলাকায়ও মিছিল করে তারা।
 
গাইবান্ধা: দুপুরে জেলার পলাশবাড়ী উপজেলায় হরতালের সমর্থনে মহেশপুর ব্র্যাক মোড়ে জামায়াত-শিবির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে। এর আগে বেলা ১১টায়  পলাশবাড়ী-গাইবান্ধা সড়কের ঠুঠিয়াপুকুর এলাকা থেকে  শিবিরের ৪ কর্মীকে আটক করে পুলিশ।

শেরপুর: জেলায় নাশকতার আশংকায় শেরপুর সদর উপজেলা থেকে ৪ জন ও নকলা উপজেলা থেকে ১ জনকে আটক করা হয়।

নড়াইল: সকালে ছাত্রদলের কর্মীরা হরতালের সমর্থনে রূপগঞ্জ বাজারে মিছিল বের করে । পরে ১১টার দিকে পিকেটাররা গোপালপুর বাজারে একটি পণ্যবাহী ট্রাক  ভাঙচুর করে।

এদিকে, হরতালে নাশকতার আশঙ্কায় জেলার  বিভিন্ন স্থান থেকে জামায়াতের ১ কর্মী  ও বিএনপির ১১ কর্মী-সমর্থককে ‍আটক করে পুলিশ।

বেনাপোল (যশোর): যশোরের বেনাপোল ও শার্শায় পুলিশের বিশেষ অভিযানে বিএনপি ও জামায়াতের ৩ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

রংপুর: নাশকতা সৃষ্টির অভিযোগে রংপুর জেলার কাউনিয়া, পীরগাছা, গঙ্গাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, পীরগঞ্জ, মিঠাপুকুর ও নগরীর বিভিন্ন এলাকা থেকে ৩ বিএনপি ও ৭ জামায়াত শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ঝিনাইদহ: রোববার মধ্যরাত থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত কালীগঞ্জ, মহেশপুর, হরিনাকুন্ডু, শৈলকুপা ও ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ১০ জনসহ ২৫ জনকে আটক করা হয়।

খাগড়াছড়ি: সাড়ে ১১টার দিকে মহালছড়ি বাজারে পিকেটিং করা নিয়ে ছাত্রদল-ছাত্রলীগ নেতার বাকবিতণ্ডার জেরে ছাত্রলীগের নেতাকর্মীরা উপজেলা বিএনপির অফিস ভাঙচুর করে। এতে উপজেলায় মঙ্গলবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় উপজেলা বিএনপি।

ময়মনসিংহ: দুপুরে শহরের নতুন বাজার মোড় এলাকায় বিএনপি-যুবদল-ছাত্রদলের সঙ্গে শহর ছাত্রলীগের নেতা-কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়।

চাঁদপুর: সকাল ১০টার দিকে পুরানবাজার নতুন বাজার ব্রিজের ওপর কয়েকটি ট্রাক ভাঙচুর করে পিকেটাররা। এছাড়া পিকেটিংয়ের সময় সকাল সাড়ে ৯টার দিকে শহরের বাবুরহাট ও ট্রাকরোড থেকে বিএনপির ৭ জনকে ও ভোর থেকে থেকে সকাল সাড়ে ৮টা অন্যান্য এলাকা থেকে ৮ জনকে আটক করা হয়।

মেহেরপুর: গাংনী উপজেলার বিভিন্ন গ্রামে পৃথক অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৪ কর্মী-সমর্থককে আটক করেছে গাংনী থানা পুলিশ।

সিলেট: সকাল সোয়া ৯টার দিকে নগরীর চৌহাট্টা পয়েন্ট এলাকা থেকে সিলেট মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটক করেছে পুলিশ। এসময় তার সঙ্গে থাকা ২ ছাত্রদল কর্মীকেও আটক করা হয়।

ফেনী: রোববার রাত থেকে ফেনীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

জয়পুরহাট: জয়পুরহাটের ৩ উপজেলা থেকে বিএনপি-জামায়াতের ৭ কর্মীকে আটক করেছে পুলিশ।   এর আগে সকালে মহাসড়কে টায়ার আগুন দিতে গিয়ে পুলিশের ধাওয়‍ায় খায় তারা।

কক্সবাজার: দুপুর ১২টার দিকে শহরের কালুর দোকান এলাকায় এ ভাঙচুরের ঘটনায় আটক বিএনপির ২ কর্মীকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মানিকগঞ্জ: ভোরে নিজ নিজ বাড়ি থেকে মানিকগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আজাদুর রহমানসহ জেলার ছয়টি উপজেলা থেকে ১৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

কুমিল্লা: সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ বাজারে কুমিল্লা (উত্তর) জেলা ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পুলিশের লাঠিচার্জে ছাত্রদলের ৫ নেতাকর্মী আহত হয়। পরে  ঘটনাস্থল থেকে ১ ছাত্রদল নেতাকে আটক করা হয়।

এছাড়া রোববার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত কুমিল্লা জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির ২৫ ও জামায়াতের ১ কর্মীকে আটক করা হয়।

নড়াইল: জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-বিএনপির ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

ভোলা: সকালে শহরের হোমিওপ্যাথিক কলেজ রোড ও চরনোয়াবাদ এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করে পিকেটাররা। এদিকে, জেলার ৬ উপজেলা থেকে ১৫ জনকে আটক করে পুলিশ। -

ঝালকাঠি: ভোরে নলছিটির রায়াপুরের বটতলায় একটি বাসে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। তবে বাসে কোনো যাত্রী ছিলনা। এছাড়া জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপির ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

সাতক্ষীরা: রোববার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ৮ কর্মীকে আটক করা হয়।

সারিয়াকান্দি (বগুড়া): বিকেল সাড়ে ৪টায় সারিয়াকান্দিতে ছাত্রলীগের হরতালবিরোধী মিছিল থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যানের গনসংযোগ ক্যার্যালয় ভাঙচুর, ৩ ককটেল বিস্ফোরণ হয়। তারা যুবদল সভাপতি ইকবাল কবির পলাশবে বেদম মারধর করে।

কুষ্টিয়া: সকালে জেলার বিভিন্ন স্থান থেকে ৬ জন বিএনপি কর্মীকে আটক করা হয়।

যশোর: রোববার রাত ১২ টা থেকে সোমবার দুপুর পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০ জন বিএনপি ও ৬ জন জামায়াতের নেতাকর্মীকে আটক করা হয়।

এছাড়া, হরতালের সমর্থনে ও বিপক্ষে সিলেট, বগুড়া, রাজবাড়ী, বরগুনা, মেহেরপুর, গাংনী, চান্দিনা, গাজীপুর, সাভার, কেরানীগঞ্জ, ঈশ্বরদী, যশোর, জয়পুরহাট, কুড়িগ্রাম, লক্ষ্মীপুর, সাতক্ষীরা, মৌলভীবাজার, নাটোর, পাবনা, পাখরঘাটা, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ ও ঠাকুরগাঁও সহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।