ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

রোহিঙ্গা ইস্যুতে সরকারের নীরবতা রহস্যজনক: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
রোহিঙ্গা ইস্যুতে সরকারের নীরবতা রহস্যজনক: ফখরুল

মায়নমারের মুসলিম জনগোষ্ঠীর ওপর বর্বর নির্যাতন ও গণহত্যার ঘটনায় নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন ‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের নীরবতা রহস্যনক।’

ঢাকা: মায়নমারের মুসলিম জনগোষ্ঠীর ওপর বর্বর নির্যাতন ও গণহত্যার ঘটনায় নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন ‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের নীরবতা রহস্যনক। ’
 
মঙ্গলবার (২২ নভেম্বর) সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

 
 
মির্জা ফখরুল বলেন, স্বৈরশাসনের কবলে দেশে দেশে জাতিগত সংঘাত, ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীকে উৎখাত, শোষণ-নিপীড়ন অব্যাহত গতিতে চলছে। পাশের দেশে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের নিপীড়নে বাংলাদেশ সরকারের দ্রুত তৎপরতা দেখানো উচিৎ ছিল। কিন্তু বাংলাদেশ সরকার কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না। অকারণে অনেক বিষয়ে বাংলাদেশ সরকার তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখালেও রোহিঙ্গাদের বিষয়ে নীরবতা রহস্যজনক।
 
সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দিয়ে রোহিঙ্গাদের বাঁচানো যেতো উল্লেখ করে তিনি বলেন, পরবর্তী সময় কূটনৈতিক তৎপরতা চালিয়ে তাদের নিজ দেশে ফেরত পাঠানো যেতো।
 
মায়নমারের মুসলিম নিধনের বিষয়টিকে ভয়াবহ মানব বিপর্যয় হিসেবে আখ্যা দিয়ে মির্জা ফখরুল বলেন, সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন-নিপীড়ন সহ্য করতে না পেরে দেশের হাজার হাজার রোহিঙ্গা বাঁচার জন্য পরিবারের সদস্যদের নিয়ে নিরাপদ এলাকায় আশ্রয়ের জন্য ছুটছেন। নির্যাতনের ভয়াবহতা এতোই ব্যাপক যে, রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী ঝোপে-ঝাড়ে, জঙ্গলে, সমুদ্রে আশ্রয়ের জন্য ছুটে বেড়াতে গিয়ে অকাতরে প্রাণ হারাচ্ছে।  
 
বিশ্ব সম্পদায়কে অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের পুড়িয়ে নির্মমভাবে হত্যা করা হচ্ছে। ধর্ষণ করা হচ্ছে নারী শিশুসহ মা বোনদের। সব মিলিয়ে সেখানে এক বিভীষিকাময় পরিস্থিতি বিরাজ করছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে মুসলমানদের কোনো মানবাধিকার থাকতে পারে না।  
 
বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।