ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘প্রধানমন্ত্রীর বক্তব্যের পথ ধরেই গণতন্ত্রে ফিরতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
‘প্রধানমন্ত্রীর বক্তব্যের পথ ধরেই গণতন্ত্রে ফিরতে হবে’ ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রীর বক্তব্যের পথ ধরেই গণতন্ত্রে ফিরতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারা’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ কি এম বদরুদ্দোজা চৌধুরী (বি চৌধুরী)।

ঢাকা: প্রধানমন্ত্রীর বক্তব্যের পথ ধরেই গণতন্ত্রে ফিরতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারা’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ কি এম বদরুদ্দোজা চৌধুরী (বি চৌধুরী)।

শুক্রবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটউট মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘ভাসানী অনুসারী পরিষদ’ এ আলোচনা সভা আয়োজন করে।

ডা. বি চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের পথ ধরেই আমাদের গণতন্ত্রে ফিরতে হবে। নির্বাচন নিয়ে তার (প্রধানমন্ত্রী) দেওয়া ওইসব বক্তব্য সংগ্রহের জন্য বিকল্পধারা একটি টিম গঠন করেছে। আগামী সপ্তাহে এ বিষয়গুলো নিয়ে আমি কথা বলবো।

‘আগে চাই নিরপেক্ষ একটা সরকার। কেননা সরকার নিরপেক্ষ না হলে নিরপেক্ষ নির্বাচন কমিশন হবে না। ’

বিএনপির প্রতি সাবেক এই রাষ্ট্রপতি বলেন, সংবিধানে স্পষ্ট উল্লেখ আছে-রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। তাই ডায়লগ প্রধানমন্ত্রীর সঙ্গে করুন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্যে ডা. বি চৌধুরী বলেন, বর্তমান রাজনৈতিক সংকট দূর করার জন্য আপনাকে সবার সঙ্গে কথা বলতে হবে। সবার কথা শুনতে হবে। আপনি কী ভালো কাজ করেছেন, সেটি মানুষ ভুলে যাবে।

‘কিন্তু মানুষ গুম হওয়ার বিষয়টি কেউ ভুলবে না। যার সন্তান হারিয়েছে সে সারাজীবন মনে রাখবে। যে স্বামী হারিয়েছে, সেও এ ঘটনা ভুলবে না। সুতরাং সবার কথাই আপনাকে শুনতে হবে। সবার সঙ্গে কথা বলতে হবে। ’

ডা. বি চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের সময় ভারত আমাদের আশ্রয় দিয়েছিলো। আমরা কী সে কথা ভুলে গেছি? আমরা কেন রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছি না। বড় জোর দেড় লাখ রোহিঙ্গা আমার দেশে আসবে। এ লোকগুলোকে কি আমরা বাঁচাতে পারি না।

ভাসানী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরউল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রণো, অধ্যাপক দিলারা চৌধুরী, ভাসানী পরিষদের কার্যনির্বাহী সভাপতি ড. জসিম উদ্দিন আহমদ, সাংবাদিক মাহফুজ উল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এজেড/ওএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।