ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

অস্ত্র নয় তথ্যই ক্ষমতা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
অস্ত্র নয় তথ্যই ক্ষমতা

তথ্যই হচ্ছে ক্ষমতা, অস্ত্র কখনও ক্ষমতা হতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: তথ্যই হচ্ছে ক্ষমতা, অস্ত্র কখনও ক্ষমতা হতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (০২ ডিসেম্বর) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ৩য় গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী ও গুনী সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, তথ্যই হচ্ছে ক্ষমতা, জ্ঞানই হচ্ছে ক্ষমতা। অস্ত্র কখনও ক্ষমতা হতে পারে না। তাই নবীনদের অবশ্যই জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থেকে এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে।

বিজ্ঞানের প্রতি গুরুত্ব আরোপ করে তিনি বলেন, বিজ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে সংস্কৃতি, সাহিত্য চর্চার পাশাপাশি গণিত চর্চার উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের পক্ষ থেকে গুণী সম্মাননা দেওয়া হয়।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. খবির উদ্দিন, সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক এ এ মামুন, সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহেদুর রহমান, বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা প্রমুখ।

শেষে ৩য় গণিত অলিম্পিয়ায়াডে বিজয়ী স্কুল শিক্ষার্থীদের মধ্যে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সর্বমোট ৭৬ জনকে রকমারির সৌজন্যে বই, ক্রেস্ট এবং সোসাল ইসলামী ব্যাংকের পক্ষ থেকে ঘড়ি ও সার্টিফিকেট দেওয়া হয়।

গত ২১ অক্টোবর সাভার, নবীনগর ও ঢাকা অঞ্চলের প্রায় ৪০টি প্রতিষ্ঠানের প্রায় আড়াই হাজার শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় ৩য় গণিত অলিম্পিয়াড-২০১৬।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
এসআরএস/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।