ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘কোনো ষড়যন্ত্রই জিয়া-খালেদাকে মুছতে পারবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৬
‘কোনো ষড়যন্ত্রই জিয়া-খালেদাকে মুছতে পারবে না’ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ষড়যন্ত্র করে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে জনগণের মন থেকে মুছে ফেলা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকা: ষড়যন্ত্র করে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে জনগণের মন থেকে মুছে ফেলা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (০৩ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সাম্প্রতিক সময়ে সাম্প্রদায়িক, জঙ্গিবাদ ও আইনের শাসন বিষয়ক এ আলোচনা সভার আয়োজন করে ব্যারিস্টার ফর চেইঞ্জ'স।

ফখরুল বলেন, ৫০ বছর জনগণের সেবা করে চলে গেছেন ফিদেল কাস্ত্রো। তার জন্য আজ কান্না করছে কোটি কোটি মানুষ। জিয়াউর রহমানও একজন নেতা ছিলেন। তার জন্য দেশের জনগণ কান্না করে।  

ফখরুল বলেন, জিয়াউর রহেমানের মাজার তুলে দেওয়ার ষড়যন্ত্র করছেন আপনারা (সরকার)। আপনাদের ক্ষমতা আছে। ক্ষমতার বলে আপনারা সব করতে পারেন। কিন্তু আপনাদের এই ষড়যন্ত্র টিকিয়ে রাখতে পারবেন না। জনগণের মন থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলতে পারবেন না।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দিচ্ছেন, তাকে ঠেকানো যাবে না। কারণ তার চাওয়া একটাই জনগণের মাঝে গণতন্ত্র ফিরিয়ে আনা।

মির্জা ফখরুল বলেন, আজ দেশে যে আইনের শাসন চলছে এটা কিসের আইন, কার আইন, কার জন্য আইন, কার স্বার্থে এ আইন পরিচালনা হচ্ছে এসব প্রশ্নের  জবাব আমরা জানতে চাই।

বক্তব্যের সময় আইনজীবীদের রাজপথে নামার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সাদা কোর্ট আর কালো কোর্টের মধ্যে বিশাল পার্থক্য আছে। আজ যদি এ স্বৈরশাসনের বিরুদ্ধে ১০ হাজার কালো কোর্ট রাস্তায় নামেন তাহলে দেশব্যাপী সবার টনক নড়ে যাবে। আপনারা আরও কর্মসূচির আয়োজন করেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদিন, বার কাউন্সিলের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাড. সানাউল্লাহ মিয়া।

সভায় জয়নুল আবেদিন বলেন, যে দেশে সরকারের মন্ত্রীরা মঞ্চে উঠলেই বিএনপি নেতাদের গালাগাল করেন সে দেশে আর যাই থাকুক গণতন্ত্রের শাসন নেই। আসলে গণতন্ত্র শেখ হাসিনার হাতের মুঠোয়। তাই আগে ওই হাত ভাঙতে হবে। তারপর গণতন্ত্র উদ্ধার করতে হবে।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, শেখ হাসিনা বলেছেন খালেদা জিয়া নাকি গণতন্ত্র বানান জানেন না। ঠিকই বলেছেন, যে গণতন্ত্র জনগনের ভোটাধিকার কেড়ে নেয় তিনি সেই বানান জানেন না। আমরা এমন গণতন্ত্র বানান জানতেও চাই না।

এসময় আইনের শাসন প্রতিষ্ঠায় বিচারক নীতিমালা না হওয়া পর্যন্ত হাইকোর্টে বিচারপতি নিয়োগ না দেওয়ার দাবিও জানান বিএনপির এ নেতা।

অনুষ্ঠানে বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাড. সানাউল্লাহ মিয়া বলেন, হাইকোর্টে গেলে আমরা দু’একটি মামলার জামিন পাই। যত্রতত্র মামলা দিয়ে নেতাকর্মীদের আটক করা হচ্ছে। রিমান্ডে নিয়ে তাদের ওপর নির্যাতন করা হচ্ছে। দেশে কি আদৌ আইনের শাসন আছে? এই ফ্যাসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে।

আয়োজক সংগঠনের চিফ কো-অর্ডিনেটর ব্যারিস্টার  আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন-  বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশারফ হোসেন, অ্যাড. নিতাই চন্দ্র রায়সহ নির্বাহী কমিটির সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
জেডএফ/আরআইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।