ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপি সকাল ৯টায় ভোট শেষ করেছে, আমরা করিনি: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
বিএনপি সকাল ৯টায় ভোট শেষ করেছে, আমরা করিনি: কাদের

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির সময় সকাল ৯টার মধ্যে অনেক জায়গায় ভোট শেষ হয়ে গেছে, আমার নির্বাচনী এলাকায় ১০টার সময় ভোট শেষ করে দিয়েছে। সাড়ে ১০টায় সরকার দলীয় ক্যান্ডিডেট গিয়ে বলেছে এখনও কী ভোট শেষ হয়নি।

এগুলো তো তারা করেছে, এ ধরনের নির্বাচন তো আমরা করিনি।

রোববার (৩ জানুয়ারি) ১২টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সমসাময়িক ইস্যুতে নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল বলেন, বিএনপি ভোট ডাকাতির কথাটা বলে, তারা যে ভোট ডাকাতি করেছে তারপরে তো আমরা ক্ষমতায় আসিনি। এরপরে এরশাদ সাহেবও অনেকদিন ছিলেন, তখনও একটা নির্বাচন হয়েছিলো। তারা নিজেরা হ্যাঁ-না ভোট করেছে, না ভোটের বাক্সই ছিলো না, এটা কী ধরনের ডাকাতি।

বিএনপি বলছে আগের রাতেই আপনাদের সময় ভোট শেষ হয়ে যাচ্ছে, সে বিষয়ে তিনি বলেন, তারা এটা বলতেই পারে। তারা নির্বাচনী ট্রাইবুনালে যায় না কেন। সেখানে গিয়ে অভিযোগ দেয় না কেন। তাদের শক্তি আছে কি নেই সেটা তাদের জিজ্ঞেস করেন।

বিএনপির আন্দোলন বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘ ১২ বছর হয়ে গেলো, আন্দোলন হবে কবে। বছরের শুরুতে বলে এবার সরকার পতনের আন্দোলন, গণঅভ্যুত্থান করবো। গণঅভ্যুত্থান তো দূরের কথা ছোট একটা ঢেউও তৈরি করতে পারেনি। কর্মীদের চাঙা রাখতে তারা এসব বলেন। আমরা তাদের স্পেস দিয়ে রেখেছি। তারা তো ক্ষমতায় থাকাকালে আমাদের দলের অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়েছে।

রাজনীতির মাঠ কখনোই সুখকর নয়। নেতারা কর্মসূচি ডেকে বাসায় বসে হিন্দি সিনেমা দেখে। বিরোধীদলে থাকাকালে আমাদের সব নেতারাও মাঠে ছিলো, কর্মীরা আসতে পারতো না কিন্তু নেতারা থাকতো। অথচ তাদের নেতারা বাসায় বসে ফোনে পুলিশের গতিবিধির খবর নেয়। তবে তাদের সাফল্য শুধু জিয়ার মুক্তি। কিন্তু তার কৃতিত্ব শেখ হাসিনার। বিএনপি তো সেটা পারেনি। শহরের ১ কিলোমিটার রাস্তাজুড়ে তারা মিছিল করতে পারেনি। তারা কি করেছে খালেদা জিয়ার মুক্তির জন্য।

বিএনপি তো মধ্যবর্তী নির্বাচনের দাবি করেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মধ্যবর্তী নির্বাচন কি মামা বাড়ির আবদার, কি কারণে মধ্যবর্তী নির্বাচন। জনদাবি ছাড়া এটা কীভাবে বলে। হুট করে বিবৃতি দিয়ে দিলাম মধ্যবর্তী নির্বাচন, এটা তো মামা বাড়ির আবদার। আমরা মধ্যবর্তী নির্বাচনের জন্য মধ্যবর্তী তামাশা চাই না।

মন্ত্রিসভায় রদবদল হবে কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্যানডামিক পরিস্থিতির কারণে বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রম প্রধানমন্ত্রী তদারকি করছেন। মন্ত্রীসভার বিষয়টি প্রধানমন্ত্রীর এখতিয়ার। তিনি যখন মনে করবেন, তবে কোথাও কোন অচল অবস্থা সৃষ্টি হয়েছে বলে আমার জানা নেই। তবুও রুটিন পরিবর্তন হয়, হয়তো করোনা প্যানডামিকের কারণে সেটি হয়নি।

তিনি বলেন, পরিস্থিতি একটু স্বাভাবিক হলে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত আছে, সেটা প্রধানমন্ত্রী সিদ্ধিন্ত দেবেন। ভ্যাকসিনের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন জানুয়ারির শেষ নাগাদ ভ্যাকসিন আসতে পারে। একটি সরকার এতো বছর ধরে ক্ষমতায় আছে, ফলে অসম্পূর্ণ কাজ করতে পারছে। আমাদের দেশে এক সরকার গেলে অন্য সরকার সেটি বাতিল করে। এমনও হতে পারে আওয়ামী লীগ করেছে বলে পদ্মা সেতু ভেঙে দেই। উন্নয়নের ধারাবাহিকতায় থাকতে সরকারের ধারাবাহিকতা থাকা দরকার।

ওবায়দুল কাদের বলেন, আজ সৈয়দ আশরাফের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার স্মৃতিচারণ করছি। তিনি আওয়ামী লীগ নেত্রীর প্রতি আস্থাশীল ছিলেন, তিনি দলের জন্য অনেক কাজ করেছেন আমি আজ তাকে পরম শ্রদ্ধাভরে তাকে স্মরণ করছি। পাশাপাশি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ অসুস্থ, তিনি আমার এলাকার মানুষ। তার দ্রুত আরোগ্য কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।