ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপি কি দেশটাকে তালেবানি রাষ্ট্র বানাতে চায়?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২১
বিএনপি কি দেশটাকে তালেবানি রাষ্ট্র বানাতে চায়?

ঢাকা: ২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি বাংলাদেশকে জঙ্গিদের অভায়ারণ্য বানিয়েছিল বলে অভিযোগ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিএনপির মাধ্যমেই ২১ আগস্ট গ্রেনেড হামলা পরিচালিত হয়েছিল।

তাদের দ্বারা শাহ এ এস এম কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টারকে হত্যা করা হয়েছিল৷ তাদের মাধ্যমে বিভিন্ন জায়গায় গ্রেনেড হামলা হয়েছিল। এর মানে তারা জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সরাসরি সম্পর্কিত। যারা এ ধরেনর রাজনীতি করে, তারা কখনো দেশ ও জাতির জন্য কল্যাণ বয়ে আনতে পারে না।  আজকে আমার প্রশ্ন, তারা কি দেশটাকে তালেবানি রাষ্ট্র বানাতে চায়?

সোমবার (২৩ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে আইভি রহমান পরিষদ আয়োজিত আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক বেগম আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন৷

হাছান মাহমুদ বলেন, যেসব জঙ্গিগোষ্ঠী আফগান তালেবানের সঙ্গে সম্পর্কিত ছিল, যারা এ রাষ্ট্রকে তালেবান রাষ্ট্র বানাতে চায় ২১ আগস্ট গ্রেনেড হামলার জন্য তাদের কাজে লাগানো হয়েছিল। এটা করেছিলেন তৎকালীন খালেদা জিয়ার সরকার এবং তার ছেলে তারেক রহমান। ‘পাকিস্তান একাত্তরের পরাজয়ের পর একটা প্রতিশোধ নেওয়ার চেষ্টায় ছিল। তাদের চেষ্টা ছিল কীভাবে একাত্তরের পরাজয়ের প্রতিশোধ নেওয়া যায়৷  তার অংশ হিসেবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরিকল্পনা হয়। সেই পরিকল্পনায় পাকিস্তানের বিশ্বস্ত জিয়াউর রহমানকে তারা পিক করেছিল।

তিনি বলেন, ‘ধ্বংসের রাজনীতির মাধ্যমেই বিএনপির রাজনীতি শুরু। জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া যখন ক্ষমতায়, তখন ২১ আগস্ট গ্রেনেড হামলা সরকারের পৃষ্ঠপোষকতায় হাওয়া ভবনের পরিচালনায় সেনাবাহিনীর ব্যবহৃত গ্রেনেড দিয়ে করা হয়। তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের বাসায় বাবর নিজের হাতে গ্রেনেড সরবরাহ করেছিলেন। ’

সরকারের করোনার টিকা বিএনপি নিলো কেন প্রশ্ন রেখে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, ফখরুল সাহেবরা এখনও টিকা নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। যখন ১৩০টি দেশের টিকা কার্যক্রম শুরু হয়নি তখন বাংলাদেশের টিকা কার্যক্রম শুরু হয়েছিল৷ প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, বাংলাদেশের ৮০ শর্তাংশ মানুষকে টিকা দেওয়া হবে। ফখরুল সাহেব নিজেও টিকা নিয়েছেন, রিজভী সাহেব টিকা নিয়েছেন। খালেদা জিয়াও ডাবল ডোজ টিকা নিয়েছেন। সবাই টিকা নিয়ে আবার টিকার বিরুদ্ধে কথা বলে। আপনাদের টিকা নিয়ে যদি এতই কথা থাকে, তবে আপনারা সরকারের টিকাটা নিলেন কেন?

আলোচনা সভার বিশেষ অতিথি পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, বিএনপি সরকারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ২১ আগস্ট গ্রেনেড হামলা করা হয়। এর পরিকল্পনা করা হয় হাওয়া ভবন থেকে এবং গ্রেনেড হামলার পরিকল্পনাকারী তারেক রহমান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক রহমানসহ সবার বিচার করা হবে এবং দ্রুত বিচারের রায় কার্যকর করা হবে।

সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, আওয়ামী লীগ নেতা এম এ করিম, আইভি রহমান পরিষদের উপদেষ্টা মো. আকরাম হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২১
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad