ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

‘বাঙালিত্ব বিনষ্ট করা মুক্তিযুদ্ধের চেতনা নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
‘বাঙালিত্ব বিনষ্ট করা মুক্তিযুদ্ধের চেতনা নয়’

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) স্থায়ী কমিটির সভায় সভাপতির বক্তব্যে আ স ম আবদুর রব বলেছেন, বাঙালিকে জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-সংস্কৃতি ও রাষ্ট্রপরিচালনার বহুমুখী কর্মে সম্পৃক্ত করে বাঙালি জাতীয়তাবাদকে উচ্চতর পর্যায়ে নিয়ে যাবার পরিকল্পনা গ্রহণ না করে, রাজনৈতিক অধিকারহীন করে দুর্নীতি ও অপশাসনে সম্পৃক্ত করে বাঙালিত্বকে বিনষ্ট করা হচ্ছে, যা কোনোক্রমেই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। বাঙালিত্বকে বিনষ্ট করা হবে জাতির ধ্বংসের শামিল।

 

রোববার (৩ অক্টোবর) আ স ম রবের উত্তরা বাসভবনে অনুষ্ঠিত জেএসডি স্থায়ী কমিটির সভায় দেশের সর্বশেষ রাজনৈতিক, অর্থনৈতিক ও ভূ-আঞ্চলিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় রব বলেন, মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিল স্বাধীনতার মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদকে সাংস্কৃতিক ও অর্থনৈতিক বিকাশের মাধ্যমে জাতিকে উচ্চতর করা এবং সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত করা।

‘ভোটারবিহীন নির্বাচন, দুর্নীতির অবারিত সুযোগ এবং যে কোনো উপায়ে অর্থ সম্পদ আহরণের অশুভ দুর্বৃত্তপূর্ণ সংস্কৃতির জন্ম দিয়ে বাঙালির উত্থানকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। শাসকরা উন্নয়ন স্লোগানের আড়ালে বাঙালি জাতীয়তাবাদ বোধকে নিঃস্ব করে জাতির নৈতিক শক্তিকে ধ্বংস করে দিচ্ছে। ’

তিনি বলেন, এখন আমাদের একমাত্র পথ হচ্ছে তৃতীয় জাগরণের মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদের বিকাশকে নিশ্চিত করা। তৃতীয় জাগরণের মাধ্যমেই অর্থনৈতিক প্রবৃদ্ধি-সাংস্কৃতিক বিকাশ নিশ্চিত হবে এবং বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলের একটি আঞ্চলিক শক্তি হিসেবে গড়ে উঠবে।

স্থায়ী কমিটির সভায় আরও বক্তব্য রাখেন- দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সা কা ম আনিসুর রহমান খান, মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa