ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

জাতির নৈতিক জাগরণে রবের ৫ দফা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
জাতির নৈতিক জাগরণে রবের ৫ দফা ফাইল ফটো

ঢাকা: পূজামণ্ডপে হামলা, সহিংসতা ও নৈরাজ্যের তীব্র নিন্দা জানিয়ে এবং জাতির নৈতিক জাগরণে পাঁচ দফা উত্থাপন করে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি সৌহার্দ্যপূর্ণ সমাজ বিনির্মাণ হয় মানবিকতায়, সশস্ত্র বল প্রয়োগে নয়।

সোমবার (১৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

 

আবদুর রব বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রে সাম্প্রদায়িক সম্প্রীতি ধারাবাহিকভাবে বিনষ্ট হচ্ছে, এটা আমাদের জাতির জন্য খুবই বেদনাদায়ক এবং লজ্জাজনক। এটা মুক্তিযুদ্ধের গৌরবকে ক্ষত-বিক্ষত করে দিয়েছে।

তিনি বলেন, সংখ্যালঘুদের ওপর সহিংসতা, মন্দির ভাঙচুর, দোকানপাট লুটের
সঙ্গে জড়িত অপরাধীদের চিহ্নিত ও গ্রেপ্তার করে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। সাম্প্রদায়িক সহিংসতার উৎস, কারণ এবং প্রতিকারের উপায় নির্ধারণে ‘বিচার বিভাগীয় কমিশন’ গঠন করতে হবে।

তিনি বলেন, পূজামণ্ডপের সুরক্ষার প্রশ্নে পুলিশ ও প্রশাসনের গাফিলতি, অসহযোগিতা ও সময় ক্ষেপণের কৌশলে জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। নিরস্ত্র প্রতিবাদকারীদের ওপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যার দায়দায়িত্ব নির্ধারণের জন্য তদন্ত কমিটি গঠন করতে হবে। সাম্প্রদায়িক সহিংসতা যেন ভূ-আঞ্চলিক পরাশক্তির রাজনৈতিক মেরুকরণের দাবার গুটি বা পরাশক্তির নির্মম খেলায় পরিণত হতে না পারে, তার জন্য জাতীয় জাগরণের উদ্যোগ গ্রহণ করতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa