ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জনগণকে জিম্মি করা রাষ্ট্রের কাজ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
জনগণকে জিম্মি করা  রাষ্ট্রের কাজ নয় আ স ম আবদুর রব -ফাইল ছবি

ঢাকা: জ্বালানি তেলের মূল্য বাড়িযে জনগণকে চরম দুর্ভোগে ঠেলে দেওয়ার অনৈতিক সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, সরকার জ্বালানি তেলে গত সাত বছরে ৪০ হাজার কোটি টাকা মুনাফা করেছে।

গত সাত বছর সরকার মুনাফার পরিবর্তে জ্বালানি তেলের মূল্য কমিয়ে জনগণের পাশে দাঁড়ায়নি। জনগণের কাছ থেকে মুনাফার ফায়দা লুট করা রাষ্ট্রের কর্তব্য নয়।

শনিবার(৬ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আসম রব বলেন,  উন্নয়নের আড়ালে প্রতিটি মেগা প্রজেক্টে হাজার হাজার কোটি টাকার অপচয় হচ্ছে। আর জনগণের দুঃসময়ে রাষ্ট্র  জ্বালানি খাতে কোনো ভর্তুকি দিতে পারবে না, এটা কোনো ক্রমেই গ্রহণ যোগ্য নয়। জনগণকে জিম্মি করা রাষ্ট্রের কাজ নয়। মেগা প্রজেক্টের মেগা অপচয় বন্ধ করে জ্বালানি খাতে ভর্তুকি দিয়ে জনগণের পাশে দাঁড়ানোই হবে সরকারের রাজনৈতিক কর্তব্য।

তিনি বলেন, জ্বালানি তেল যেহেতু কৌশলগত পণ্য তাই তেলের দাম বাড়লে তা সরাসরি মানুষের জীবনযাত্রার খরচ বাড়িয়ে দেয়, পরোক্ষভাবে কৃষি পণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয় বাড়ে। নিত্যপণ্যের চড়া দামের দুঃসময়ে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জীবনযাত্রার ওপর প্রচণ্ড চাপ পড়বে। ইতোমধ্যেই পরিবহন ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে। জনসাধারণের দুঃসময়ে এই মূল্য বৃদ্ধি দেশের অধিক সংখ্যক মানুষকে বড় ধরনের ঝুঁকিতে ফেলে দেবে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জনজীবনে কী ধরনের প্রভাব পড়বে গণবিচ্ছিন্ন সরকার তা বিবেচনা করতেও অক্ষম।

তিনি জনগণের স্বার্থে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত দ্রুত প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা,  নভেম্বর ০৬, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।