ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সংবিধান সমুন্নত রাখতে সিপাহীরা বিদ্রোহ করেছিল: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
সংবিধান সমুন্নত রাখতে সিপাহীরা বিদ্রোহ করেছিল: ইনু বক্তব্য রাখছেন হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

ঢাকা: সামরিক কর্মকর্তাদের সংবিধান লঙ্ঘনের বিরুদ্ধে সংবিধান সমুন্নত রাখতেই সিপাহীরা বিদ্রোহ করেছিল বলে উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু।

রোববার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় তিনি এ বক্তব্য রাখেন।



হাসানুল হক ইনু বলেন, স্বাধীনতার পর থেকেই ক্ষমতালিপ্সু উচ্চাভিলাসী সামরিক অফিসাররা ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে সেনাবাহিনীকে খণ্ডবিখণ্ড করেছিল। উচ্চাভিলাসী সামরিক কর্মকর্তাদের একটি গ্রুপ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে ক্ষমতা দখল করে। ক্ষমতালিপ্সু সামরিক অফিসারদের বিশৃঙ্খলায় সৃষ্ট চরম রাজনৈতিক সংকট ও অনিশ্চয়তা থেকে দেশকে বাঁচাতে, ক্যান্টনমেন্টগুলোতে খুনাখুনি-রক্তারক্তি বন্ধ করতে, সংবিধান লঙ্ঘন-অবৈধ ক্ষমতা দখল-হত্যা-ক্যূ-ষড়যন্ত্রের রাজনীতি বন্ধ করে দেশে সাংবিধানিক ধারা পুনঃপ্রতিষ্ঠা করতে কর্নেল আবু তাহের বীর উত্তমের নেতৃত্বে সংবিধান সমুন্নত রাখতেই সিপাহীরা বিদ্রোহ করেছিল।
 
তিনি বলেন, ৭ নভেম্বর সিপাহীরা সংবিধান সমুন্নত রাখার প্রচেষ্টা নিয়েছিল। কিন্তু জিয়া বিশ্বাসঘাতকতা করে জাসদ, কর্নেল তাহের ও সিপাহীদের এই প্রচেষ্টাকে ধ্বংস করে দেয়। জিয়া নিজের ক্ষমতা কুক্ষিগত করতে পাকিস্থানপন্থিদের সঙ্গে হাত মিলিয়েছিল। ৭ নভেম্বর ঐতিহাসিক সিপাহী-জনতা অভ্যুত্থানের মহানায়ক কর্নেল আবু তাহের বীর উত্তম, খলনায়ক জিয়া। যারা জিয়া বা খালেদের পক্ষে সাফাই গাইছেন তারা কার্যত সংবিধান লঙ্ঘন, অবৈধ ক্ষমতা দখল ও সামরিকতন্ত্রের পক্ষেই সাফাই গাইছেন।

হাসানুল হক ইনু সিপাহী-জনতার অভ্যুত্থানের চেতনাকে ধারণ করে সংবিধান লঙ্ঘন-অবৈধ ক্ষমতা দখল-হত্যা-ক্যূ-ষড়যন্ত্র-সামরিকতন্ত্রের রাজনীতির পুনরাবৃত্তি চিরদিনের জন্য বন্ধ করে দেওয়া এবং ঔপনিবেশিক আমলের গণবিরোধী আইন-কানুন-বিধি-ব্যবস্থা পরিবর্তনের জন্য সংগ্রাম অব্যাহত রাখতে জাসদের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

হাসানুল হক ইনুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, সহ-সভাপতি নুরুল আকতার, ফজলুর রহমান বাবুল, বীর মুক্তিযোদ্ধা মো. শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী প্রমুখ।

আলোচনা সভার আগে কর্নেল আবু তাহের বীর উত্তমের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জাসদ নেতারা।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।