ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

সরকার-পরিবহন মালিকদের নাটকে বলি সাধারণ মানুষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
সরকার-পরিবহন মালিকদের নাটকে বলি সাধারণ মানুষ

ঢাকা: ডিজেল-কেরোসিনের মূল্য বৃদ্ধি ও পরিবহন মালিকদের ধর্মঘট নাটকে সাধারণ মানুষ বলি হয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ (আইএবি) ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

সোমবার (৮ নভেম্বর) সকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের কার্যালয়ে আয়োজিত মাসিক বৈঠকে তিনি এ কথা বলেন।

ফজলে বারী বলেন, সরকার হঠাৎ করেই জ্বালানি তেল ও কেরোসিনের দাম অস্বাভাবিক বাড়িয়ে ফেলল। এরপর কোনো কথা-বার্তা ছাড়াই দেশের সব গণপরিবহন বন্ধ করে দেয় মালিকরা। আবার মালিকদের পক্ষ থেকে বলা হয়েছে তারা আনুষ্ঠানিকভাবে ধর্মঘটের ডাক দেয়নি।

এদিকে সরকারের তরফ থেকে ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। আবার জনগণের পকেট কাটা নিশ্চিত করে সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা র্ধমঘট প্রত্যাহারও করেছেন। এখন প্রশ্ন হচ্ছে কেউ কিছুই করলেন না, আবার সবাই সবই করলেন। মাঝখান দিয়ে সরকার ও পরিবহন মালিকদের নাটকের বলি হয়েছেন সাধারণ মানুষ।

তিনি আরও বলেন, দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষিতে মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া নির্ধারণ করায় দূরপাল্লায় কিলোমিটার প্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা দিতে হচ্ছে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে বাসের কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়লো। জ্বালানি তেলের দাম বাড়িয়ে আরও দুর্বিষহ অবস্থার দিকে ঠেলে দেওয়া হয়েছে নিম্ন আয়ের মানুষকে। দুর্নীতি ও লুটপাটে নিমজ্জিত সরকার এ লভ্যাংশ কোনো জনবান্ধব কর্মসূচিতে ব্যয় করছে না। বরং মেগা প্রকল্পে বিনিয়োগের নামে লুটপাটের মহোৎসবে নেমেছে।

বৈঠকে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সেক্রেটারি মাওলানা আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, প্রচার ও দাওয়াহ সম্পাদক ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন (পরশ), অর্থ সম্পাদক ডা. মুজিবুর রহমান, সমাজকল্যাণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।