ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র এখনও প্রাতিষ্ঠানিক রূপ পায়নি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
গণতন্ত্র এখনও প্রাতিষ্ঠানিক রূপ পায়নি

ঢাকা: ডা. মিলনসহ অসংখ্য শহীদের আত্মবলিদানের মধ্য দিয়ে সামরিক শাসনের পরজয় হলেও গণতন্ত্র এখনও প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি বলে উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য শিরীন আখতার।

শুক্রবার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের জাসদ কার্যালয়ে ডা. শামসুল আলম খান মিলনের ৩১তম হত্যাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

শহীদ ডা. শামসুল আলম খান মিলনের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শিরীন আখতার বলেন, মিলনের আত্মবলিদানের মধ্য দিয়েই এরশাদ স্বৈরাচারবিরোধী গণআন্দোলন ’৯০-এর ঐতিহাসিক গণঅভ্যুত্থানে পরিণত হয়েছিল। গণআন্দোলন এবং গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরশাসকের পরাজয় ও জনগণের ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছিল।

তিনি আরও বলেন, ডা. মিলনসহ অসংখ্য শহীদের আত্মবলিদানের মধ্য দিয়ে সামরিক শাসনের পরজয় হলেও গণতন্ত্র এখনও প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি। বরং বাংলাদেশবিরোধী সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গিবাদী গোষ্ঠী প্রতিনিয়ত খোদ বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের ভিত্তিতে আঘাত করছে। সংবিধানকে চ্যালেঞ্জ করছে। বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে প্রকাশ্যে যুদ্ধ পরিচালনা করছে। বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের ভিত্তিকে নিরাপদ করার পাশাপাশি রাষ্ট্র ও সমাজে দুর্নীতি, ক্ষমতাবাজী, দলবাজী, লুটপাট ও বৈষম্যের অবসানের জন্য সংগ্রাম অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ রাষ্ট্রকে নিরাপদ করে সুশাসন ও সমাজতন্ত্রের পথে এগিয়ে যাওয়ার সংগ্রামের মধ্যেই শহীদ ডা. মিলন বেঁচে থাকবেন।

জাসদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি নুরুল আকতারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন দলের সহসভাপতি ফজলুর রহমান বাবুল, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, রোকনুজ্জামান রোকন, নইমুল আহসান জুয়েল, মো. মোহসীন, ওবায়দুর রহমান চুন্নু প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
আরকেআর/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।