ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

উত্তপ্ত ফেনীর রাজনীতির মাঠ, চলছে ১৪৪ ধারা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
উত্তপ্ত ফেনীর রাজনীতির মাঠ, চলছে ১৪৪ ধারা 

ফেনী: ফেনীতে একই স্থানে বিএনপি ও যুবলীগের সভা আহ্বান করেছে। এ নিয়ে শহরে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

উত্তেজনা ও অপ্রীতিকর বা আইনশৃংখলা পরিস্থিতির অবনতির আশঙ্কা দেখা দেওয়ায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।  

বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ৬ টা থেকে রাত ১২ পর্যন্ত চলবে এই বিধিনিষেধ। ফেনী শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠ সংলগ্ন এলাকাসহ পৌর এলাকা এ বিধিনিষেধের আওতায় থাকছে।

এদিকে প্রশাসনের ১৪৪ ধারার উপেক্ষা করে শহরের রামপুর তাকিয়া রোড়ে বিএনপিকে মিছিল সমাবেশ ও অবস্থান করতে দেখা গেছে। এতে বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক বেলাল আহমেদসহ দলের কেন্দ্রীয় নেতারা।  

 অপরদিকে শহরের বিভিন্ন গুরুত্বপুর্ণ মোড়ে মোড়ে ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীদেরও অবস্থান করতে দেখা গেছে। উভয় রাজনৈতিক দলের অবস্থানের কারণে ফেনীতে থমথমে অবস্থা বিরাজ করছে।  


উভয় পক্ষ থেকে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠকে সভার স্থান হিসেবে ঘোষণা করেছে। জেলা বিএনপির আয়োজনে দুপুর ২টা সমাবেশ আহ্বান করা হয়েছে। অপরদিকে জেলা যুবলীগ দুপুর ১২টায় একই স্থানে কর্মীসভা আহ্বান করেছে। এ নিয়ে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।  

ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন জানান, বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে জেলায় মহাসমাবেশ আহ্বান করা হয়েছে। এর আগে জেলা প্রশাসনের নিকট সভার অনুমতির জন্য আবেদন করা হয়। তাতে শহরের মিজান ময়দান, ট্রাংক রোডের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর অথবা শহরের ট্রাংক রোডে প্রেসক্লাবের সামনে সমাবেশের বিকল্প স্থানের অনুমতি চাওয়া হয়। পরে অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসনের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে মঙ্গলবার দুপুর ২টায় সভা করার জন্য স্থান হিসেবে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠ ব্যবহারের অনুমতি দেওয়া হয়।  

কিন্তু ফেনীর সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্ঠা পরিষদের সদস্য জয়নাল হাজারীর মৃত্যু ও মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত জানাযার জন্য বিএনপির সমাবেশের অনুমতি থাকা সত্বেও স্থগিত ঘোষণা করা হয় এবং মঙ্গলবারের সমাবেশ বুধবার দুপুর ২টায় ঘোষণা করা হয়। জেলা প্রশাসন থেকে সভার পূর্ব অনুমতির জের ধরে আবারও জেলা প্রশাসনের নিকট বুধবার সভা করার জন্য দরখাস্ত দেওয়া হয়।

তিনি জানান, বিএনপির কেন্দ্রীয় নেতা খোন্দকার মোশারফ হোসেন, আবদুল আউয়াল মিন্টুসহ অন্যান্য নেতারা উপস্থিত থাকার কথা ছিল।  

তিনি অভিযোগ করেন, বিএনপির সভা ভণ্ডুল করার জন্য পরিকল্পিত ভাবে একই স্থানে জেলা যুবলীগ কর্মীসভা ডেকেছে। তা সত্বেও বিএনপি সমাবেশ করতে দৃঢ় প্রতিজ্ঞ ছিল। প্রশাসনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপি সমাবেশ করবে না। পরবর্তীতে প্রশাসনের কাছে আবার অনুমতি চাইবো।

এদিকে ফেনী জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজীব চৌধুরী জানান, তারা বুধবার দুপুর ১২টায় শহরের ওয়াপদা মাঠে কর্মীসভা আহ্বান করেছে। সভা অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসনের নিকট অনুমতি চেয়ে আবেদনও করেছেন।  
‘প্রশাসনের নিষেধাজ্ঞা থাকে তাহলে আমরা আমাদের প্রোগ্রাম করবো না। বিএনপিকে উদ্দেশ্য করে আমরা কোনো প্রোগ্রাম ডাকিনি। আমরা আমাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি ডাক দিয়েছি। ’

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান জানান, বিএনপিকে মঙ্গলবার ওয়াপদা মাঠে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বিশেষ কারণে সভা স্থগিত করা হয়। বুধবার সভা করার জন্য আবারও জেলা প্রশাসনের কাছে তারা আবেদন করেন। কিন্তু পুলিশ প্রশাসনের মতামত চেয়ে তা পাওয়া যায়নি।  

তিনি জানান, বুধবার দুপুরে ওই মাঠে সভা করার জন্য জেলা যুবলীগের পক্ষ থেকেও আবেদন করা হয়েছে। তাদেরকেও অনুমতি দেওয়া হয়নি। তারপরও অনুমতি না নিয়ে যদি উভয় পক্ষ একই মাঠে সভা করার চেষ্টা করে এবং উত্তেজনা ও অপ্রীতিকর বা আইনশৃংখলা পরিস্থিতির অবনতির আশঙ্কা দেখা দেওয়ায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এসএইচডি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।