ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নিউমার্কেটে সংঘর্ষ

বিএনপি নেতা মকবুল গ্রেফতার: সব মহানগরে বিক্ষোভ সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
বিএনপি নেতা  মকবুল গ্রেফতার: সব মহানগরে বিক্ষোভ সোমবার সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: ঢাকা নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতা মকবুলকে  গ্রেফতারের প্রতিবাদে  আগামী ২৬ এপ্রিল দেশের সব মহানগরে  বিক্ষোভ কর্মসূচির ঘোষণা করেছে বিএনপি।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

 তিনি বলেন,  নিউমার্কেটের সংঘর্ষের সময় পুলিশের ভূমিকা এবং পরবর্তীতে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার ও মামলা দায়েরে আবারও প্রমাণ হলো আওয়ামী লীগ সরকার ভয় দেখিয়ে, নির্যাতন ও হত্যার মাধ্যমে ক্ষমতা চিরস্থায়ী করতে চায়।

 মির্জা ফখরুল বলেন, দলের স্থায়ী কমিটির বৈঠকে নেতারা অবিলম্বে মকবুল হোসেনের মুক্তি ও প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার করার দাবি করেছেন।   সভায় আরও সিদ্ধান্ত হয়েছে নিউমার্কেটের সংঘর্ষের ঘটনার সত্যতা  উদঘাটনের জন্য বিএনপি দলীয় ভাবে একটি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করবে।

 মির্জা ফখরুল আরও বলেন গণমাধ্যমের প্রতিবেদনে যে শব্দটি উদঘাটিত হয়েছে তাহলো হামলাকারীরা ছাত্রলীগের সন্ত্রাসী। ভিডিও ফুটেজ থেকে অন্তত তিন জনকে চিহ্নিত করা হয়েছে যারা ছাত্রলীগের সক্রিয় কর্মী। গণমাধ্যমের প্রতিবেদনে এটা স্পষ্ট যে প্রধানত চাঁদাবাজির কারণে এবং নিজেদের প্রভাব বিস্তারের জন্য ছাত্রলীগের বিভিন্ন গ্রুপের সন্ত্রাসীরা এই ঘটনার জন্য দায়ী।

 বিএনপি মহাসচিব আরও বলেন,  শুধু এই ঘটনাই নয় নিউমার্কেট সহ পার্শ্ববর্তী এলাকাতেও দীর্ঘদিন ধরেই শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় ব্যাপক চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপ সংগঠিত হচ্ছে। ছাত্রলীগ-যুবলীগ পুলিশের সহায়তায় অপরাধ জগত গড়ে তুলেছে।

 তিনি বলেন,' সরকারের সীমাহীন দুর্নীতি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সর্বক্ষেত্রে ব্যর্থতার বিরুদ্ধে জনগণ যখন বিক্ষুব্ধ হয়ে উঠছে; তখন তাদের দৃষ্টি ভিন্নদিকে প্রবাহিত করার জন্য সরকার উদ্দেশ্যমূলকভাবেই এই ঘটনা ঘটিয়ে বিএনপিকে জড়াচ্ছে। সরকার পূর্বের মতোই মামলার বেড়াজালে বিএনপি নেতাকর্মীদের বন্দি করার চক্রান্ত করছে।

 তিনি আরও বলেন,  এই ঘটনা প্রমাণ করেছে যে দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি কতটা নাজুক। পুলিশের উপস্থিতির মধ্যে ভয়াবহ হামলা পাল্টা হামলা মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হেলমেট পরিহিত সন্ত্রাসী দিয়ে মানুষ মারছে অথচ পুলিশের নিষ্ক্রিয়তা জনগণের মধ্যে সন্দেহের সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad