ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সমালোচনার জবাব ‘মৃত্যুদণ্ড’ হয় না: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মে ২০, ২০২২
সমালোচনার জবাব ‘মৃত্যুদণ্ড’ হয় না: আ স ম রব

ঢাকা: পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সরকারের বক্তব্য জনগণের আনন্দকে মাটিতে মিশিয়ে দিয়েছে উল্লেখ করে স্বাধীনতার পতাকা উত্তোলক জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সমালোচনার জবাব কোনোভাবেই ‘মৃত্যুদণ্ড’ হয় না।

তিনি বলেন, ‘সমালোচনা’ এবং ‘মৃত্যুদণ্ড’ সমকক্ষ নয়।

আদালতও কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারে না, সরকার তো দূরের কথা। আর রাষ্ট্র কোনো নাগরিকের মর্যাদাও ক্ষুণ্ন করতে পারে না। মর্যাদা ক্ষুণ্ন করা রাষ্ট্রের এখতিয়ার বহির্ভূত।

শুক্রবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জেএসডি সভাপতি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হয়েছে পারাপারের জন্য, জনগণকে ফেলে দেওয়ার জন্য নয়। এটা একটা সেতু, ফায়ারিং স্কোয়াডের মত শাস্তি প্রয়োগের কোন স্থাপনা বা বধ্যভূমি নয়। সরকারের বিবেচনা ও ঔচিত্যবোধ বিস্ময়কর। দেশের নাগরিককে টুস করে নদীতে ফেলে দেওয়া বা পানিতে চুবনি উচিত এই ‘মূল্যবোধ’ এবং রাজনৈতিক দর্শন সরকার ও দেশের জন্য চরম সর্বনাশ ডেকে আনবে। জিঘাংসার উপকরণ যোগানো সরকারের কর্তব্য নয়, এতে সমাজের মানবিক শৃঙ্খলা ভেঙ্গে পড়বে।

আসম রব বলেন, বর্তমান সরকার নিজেই প্রমাণ করছে'আইনের শাসন, গণতন্ত্র এবং মানবিক মর্যাদা সুরক্ষায় সরকার অনুপযুক্ত। ক্ষমতা চিরস্থায়ী নয় এই অনিবার্য সত্যকে যত দ্রুত উপলব্ধি করতে পারবে, সরকার এবং আওয়ামী লীগের জন্য ততই মঙ্গলজনক হবে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মে ২০, ২০২২
এমএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।