ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পররাষ্ট্রমন্ত্রীর কর্মকাণ্ডে অনাকাঙ্ক্ষিত সংকট হবে: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ৪, ২০২২
পররাষ্ট্রমন্ত্রীর কর্মকাণ্ডে অনাকাঙ্ক্ষিত সংকট হবে: রব

ঢাকা: স্বাধীনতার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, পররাষ্ট্রমন্ত্রীর অকূটনৈতিকসুলভ বক্তব্য এবং কর্মকাণ্ড ক্রমাগতভাবে রাষ্ট্রকে অনাকাঙ্ক্ষিত সংকটের দিকে ঠেলে দিচ্ছে। মার্কিন রাষ্ট্রদূতকে কী কী প্রশ্ন করতে হবে, সাংবাদিকদের কাছে তার লিখিত নোট পাঠানো শিষ্টাচার বহির্ভূত এবং বিশ্ব কূটনীতিতে বিরল ও নজিরবিহীন ঘটনা।

এর ফলাফল হতে পারে চরম বিপর্যয়পূর্ণ। এসব ঘটনা হীরক রাজার দেশে সম্ভব, আধুনিক রাষ্ট্রে নয়। পররাষ্ট্রমন্ত্রীর মর্যাদায় আসীন থেকে সরকারের ক্ষোভ, রাগ ও হতাশা প্রকাশ করা কূটনৈতিক রীতিনীতির উপযোগী নয়।

শনিবার (৪জুন) ফেনী জেলার একটি রাজনৈতিক দলের অর্ধশতাধিক নেতাকর্মী নুরুল ইসলাম মাস্টার ও কামাল উদ্দিন মজুমদার সাজুর নেতৃত্বে জেএসডিতে যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাবেক এই মন্ত্রী ও ডাকসু ভিপি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক, সামরিক ও জাতীয় নিরাপত্তা কৌশলসহ বহুমুখী সম্পর্ক বৃদ্ধির জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে হঠাৎ প্রকাশ্যে বিষোদগার করা কোনোভাবেই ভূ-রাজনীতিতে রাষ্ট্রীয় স্বার্থকে সংরক্ষণ করবে না।

সভায় তিনি আরও বলেন, রাষ্ট্রীয় সফরে গিয়ে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী নিজেকে এককালের ‘রাষ্ট্রহীন’ বলে উল্লেখ করেছেন এবং আশ্রয় ও ঠিকানা দেওয়ায় যুক্তরাষ্ট্রকে ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা জানান, যা জাতীয় স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক। ইতোপূর্বে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর অবজ্ঞাপূর্ণ ও অমর্যাদাকর বয়ান জাতির জন্য চরম অপমানের নজির স্থাপন করেছে।

এখন জাতীয় স্বার্থেই পররাষ্ট্রমন্ত্রীর 'পদত্যাগ' অনিবার্য হয়ে পড়েছে বলে দাবি করেন তিনি।

জাতীয় সংসদের সাবেক এই বিরোধী দলীয় নেতার উত্তরার বাসভবনে আয়োজিত যোগদান অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, জেএসডি'র কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, স্থায়ী কমিটির সদস্য হীরালাল চক্রবর্তী, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ আলী জিন্নাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।