ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি

ঢাকা: বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে সরকার হটানোর আন্দোলন জোরদারে ‘করণীয়’ ঠিক করতে সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ২০ দলীয় জোটের শরিক সাম্যবাদী দল এবং রাতে ডেমোক্রেটিক দল (ডিএল) এর সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংলাপে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সাম্যবাদী দলের আট সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল ইসলাম। অন্য সদস্যরা হলেন- পলিটব্যুরো সদস্য মোহাম্মদ সুরাইফুল ইসলাম মাহফুজ, সাইফ মাহমুদ জুয়েল, মেহবুব মিয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য আজাদ রহমান, সামসুল হক ভুলু, নুর উদ্দিন ঢালী ও সুমন হাওলাদার।  

ডিএলের নেতৃত্বে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি। অন্য সদস্যরা হলেন- যুগ্ম সাধারণ সম্পাদক মো. আকবর হোসেন, ইয়াহিয়া মুন্না, মৃদা মোহাম্মদ আল আমিন ও ওমর ফারুক।

পরে বিএনপির মহাসচিব সাংবাদিকদের বলেন, আজকের দুটি বৈঠকে বর্তমান এ ফ্যাসিবাদী, অগণতান্ত্রিক, অনির্বাচিত সরকারের দুঃশাসনের বিরুদ্ধে সব রাজনৈতিক দল রাজনৈতিক দলগুলোর সঙ্গে যে সংলাপ শুরু করেছি তা মাঝখানে আমাদের কিছুদিন স্থগিত ছিল বন্যা ও ঈদের কারণে। আজ থেকে আবার তা করছি। আজকে কথা বলেছি বাংলাদেশ সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে।

গণতন্ত্রকে পুনরুদ্ধারের জন্য দেশের সব রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তিদের ঐক্যবদ্ধ করে একটা আন্দোলন গড়ে তুলবার জন্য আমরা এ প্রক্রিয়া শুরু করেছি। ইতোমধ্যে অনেক দলের সঙ্গে আলোচনা শেষ হয়েছে। আমরা অল্প দিনের মধ্যে এ আলোচনা শেষ করতে পারবো। এ ফ্যাসিবাদী সরকারকে সরিয়ে জনগণের একটি সরকার প্রতিষ্ঠা এবং জনগণের একটি পার্লামেন্ট গঠন করার ব্যাপারে আমরা আন্দোলন করার বিষয়ে একমত হয়েছি।

গত ২৪ মে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপি সংলাপ শুরু করে। প্রথম দফায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপ করেন।

এছাড়া ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), এনপিপি, বাংলাদেশ লেবার পার্টি, ন্যাপ-ভাসানী, মুসলিম লীগ, ইসলামী ঐক্যজোট, জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গেও সংলাপ শেষ করেছেন বিএনপির মহাসচিব।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।