ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

অবহেলাজনিত হত্যাকাণ্ডের দায় সরকারের: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
অবহেলাজনিত হত্যাকাণ্ডের দায় সরকারের: আ স ম রব ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তরার ঘটনাসহ প্রতিনিয়ত মর্মান্তিক দুর্ঘটনার পর সরকারের প্রতারণার নাটক বন্ধ করে মানুষের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

মঙ্গলবার (১৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারের দায়িত্বহীনতায় প্রতিদিন সড়ক ও অগ্নিকাণ্ডে প্রাণহানি ঘটছে। দুর্ঘটনার পরপর সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা সংস্থা কখনো কখনো নড়েচড়ে বসে বা তাৎক্ষণিকভাবে যৎসামান্য পদক্ষেপ নেয় এবং তদন্ত কমিটি গঠন করে। শেষ পর্যন্ত কিছুই বদলায় না।

আবদুর রব বলেন, সড়কের ওপর নির্মাণ কাজের সময় মানুষের নিরাপত্তা বিধান করা প্রধানতম কর্তব্য হলেও বিআরটি প্রকল্পে এর কিছুই মানা হয়নি। নির্মাণ কাজ শুরু করার পর এখন পর্যন্ত গার্ডার ধসে চারটি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। এরপরও বিপুল ওজনের গার্ডার বসানোর কাজ চলছিল নিরাপত্তা বেষ্টনী ছাড়াই। নির্মাণ কাজে দুর্ঘটনা এড়াতে ঝুঁকি হ্রাসের কোনো ব্যবস্থা নেওয়া হয় না এবং দুর্ঘটনা সামাল দেওয়ার প্রস্তুতিও থাকে না। দুর্ঘটনার পর উদ্ধারে কোনো ব্যবস্থা নেই। ব্যস্ততম সড়কে যান চলাচল স্বাভাবিক রাখার কোনো বিকল্পও রাখা হয়নি।

এসব হত্যাকাণ্ডের জন্য সরকারের চরম অবহেলা ও দায়িত্বহীনতা ভয়াবহ আকার নিচ্ছে।

অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা প্রতিরোধে: অবিলম্বে চলমান সব মেগা প্রকল্পসহ সরকারি বা বেসরকারি অনুরূপ ঝুঁকিপূর্ণ প্রকল্পে যথাযথ জননিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। যে সব প্রকল্প জননিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করা হয়নি তা অবিলম্বে বন্ধ করতে হবে। গাফিলতি ও অব্যবস্থাপনার জন্য মানুষের প্রাণহানির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এখন পর্যন্ত সংঘটিত অনুরূপ দুর্ঘটনায় গৃহীত ব্যবস্থা সম্পর্কে জনগণকে অবহিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।