ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

ক্ষমতার জন্য আন্দোলন নয়: টুকু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
ক্ষমতার জন্য আন্দোলন নয়: টুকু

ঢাকা: দেশে গণতন্ত্র নেই অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, আমরা ক্ষমতায় যাওয়ার জন্য জনসভা করছি না, আমরা এ জনসভা করছি, আন্দোলন করছি জনগণের অধিকার আদায়ের জন্য। জনগণের অধিকারের জন্য আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম।

আজকে সেই গণতন্ত্র তোমরা (আওয়ামী লীগ) লুট করে নিয়েছো।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর হাজারীবাগে সিকদার মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন মাঠে ঢাকা মহানগর দক্ষিণের লালবাগ, হাজারীবাগ, নিউমার্কেট, ধানমন্ডি থানা বিএনপির উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, লোডশেডিং, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে দলীয় নেতা নুরে আলম, আব্দুর রহিম ও শাওন প্রধানের হত্যার প্রতিবাদে ঢাকা মহানগরীর ১৬টি স্পটে ধারাবাহিক সমাবেশের অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করা হয়।
 
ইকবাল হাসান বলেন, আমরা কিছু বললেই আমরা নাকি পাকিস্তানি দালাল। আরে আপনারা এখন যেটা করছেন, আমরা তো পাকিস্তান ছেড়েছি, তাদের বিতাড়িত করেছি। তখন আমাদেরতো ওসির কাছ থেকে পারমিশন নিয়ে মিটিং করতে হয়নি।

তিনি বলেন, আমরা আন্দোলন কেন করি? মধ্যবিত্ত-নিম্নবিত্তদের জীবন চলছে না, তাদের জীবনধারণ কষ্ট হয়ে গেছে। বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বেড়ে গেছে। তেলের দাম বেড়েছে, চালের দাম বেড়েছে, ডালের দাম বেড়েছে, নুনের দাম বেড়েছে। কোনটা বাড়েনি? তারপরে রান্না করে খাবো সেই গ্যাসের দাম বেড়েছে। জ্বালানি তেল নেই, গ্যাসও নেই বিদ্যুৎ নেই। এই করে বাংলাদেশকে একটা শশ্মানে রূপান্তরিত করেছে।

এর থেকে উত্তরণে সরকার পতন ছাড়া কোনো উপায় নেই উল্লেখ করে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঘোষণা দিয়েছেন যদি আগামীতে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হয় আর তাতে বিএনপি যদি ভোটে বিজয় লাভ করে তাহলে উনি একা সরকার গঠন করবেন না। বাংলাদেশের সবাইকে নিয়ে একটা জাতীয় সরকার গঠন করে আপনাদের সমস্যা সমাধান করবেন।

মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক সিরাজুল ইসলামের সভাপতিত্বে কে এম জোবায়ের এজাজ ও আরিফা সুলতানা রুমার পরিচালনায় সমাবেশে আরও  দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বীর উত্তম, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, আবদুল খায়ের ভুঁইয়া, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, কেন্দ্রীয় নেতা শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, মীর সরাফত আলী সপু, শেখ রবিউল আলম রবি, মহানগর দক্ষিণের রফিকুল আলম মজনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa