ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

রাষ্ট্র রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ২, ২০২২
রাষ্ট্র রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য: রব আ স ম আবদুর রব | ফাইল ছবি

ঢাকা: জাতীয় সমাতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বিদ্যমান অনির্বাচিত অগণতান্ত্রিক সরকারের পতন, অমানবিক নিপীড়নমূলক রাষ্ট্রব্যবস্থার উচ্ছেদ, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের প্রশ্নে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য হয়ে পড়েছে।

রোববার (২ অক্টোবর) আ স ম রবের উত্তরাস্থ বাসভবনে জেএসডির স্থায়ী কমিটির সভায় তিনি এ কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, ‘৭১ সালে মুক্তিযুদ্ধে আমরা ভৌগলিক স্বাধীনতা পেয়েছি। এবার জনগণের আকাঙ্ক্ষাভিত্তিক বাংলাদেশ বিনির্মাণের লড়াইয়ের রূপ হবে গণআন্দোলন, গণজাগরণ এবং গণঅভ্যুত্থানমূলক। বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থান, আঞ্চলিক ও ভূরাজনীতি এবং অভ্যন্তরীণ রাজনীতির বন্ধ্যাত্ব এবং সীমাবদ্ধতাকে গভীরভাবে পর্যালোচনা করতে না পারলে বাংলাদেশের অখণ্ডতা চরম ঝুঁকিতে পড়বে।

তিনি বলেন, বাংলাদেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার স্বার্থে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ হবে একমাত্র রক্ষাকবচ। দ্বিতীয় মুক্তিযুদ্ধের অন্যতম নিয়ামক শক্তি হবে জেএসডি।

সভায় আগামী ১০ ডিসেম্বর জেএসডির কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়। তানিয়া রবকে আহ্বায়ক, শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কাউন্সিল প্রস্তুতি কমিটি গঠন করা হয়।

কাউন্সিলের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে—স্বৈরাচারী সরকারের পতন, রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধের’ ডাক।

সভায় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, তানিয়া রব এবং শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।