ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

দেশ দেউলিয়াত্বের দিকে যাচ্ছে: জিএম কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
দেশ দেউলিয়াত্বের দিকে যাচ্ছে: জিএম কাদের ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, দেশ দেউলিয়াত্বের দিকে যাচ্ছে। প্রতিদিন ৪ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত লোডশেডিংয়ে দেশের মানুষ অসহনীয় কষ্ট ভোগ করছেন।

১৪ হাজার মেগাওয়াট বিদ্যুতের স্থলে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রস্তুতি আছে। কিন্তু টাকার অভাবে জ্বালানি তেল কিনতে পারছে না সরকার। এছাড়া বিশ্ববাজারে গ্যাসের দাম কমলেওতু টাকার অভাবে তাও কিনতে পারছে না সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল বিদ্যুৎ ব্যবস্থা সেপ্টেম্বর থেকে স্বাভাবিক হবে, এখন তারা বলছেন নভেম্বরে স্বাভাবিক হবে। কেউ জানে না কখন থেকে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হবে। তাই, দেশের মানুষ সরকারের কথায় আস্থা রাখতে পারছে না।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর বনানীতে দলীয় চেয়ারম্যানের কার্যালয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশনের (বিএইচআরসি) নির্বাহী সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী, এফবিসিসিআইর সদস্য মির্জা শাহাদাৎ হোসেন এবং বাংলাদেশ মানবাধিকার কমিশনের (বিএইচআরসি) সাধারণ সম্পাদক (আন্তর্জাতিক বিশেষ প্রতিনিধি) গোলাম কিবরিয়া মোল্লার জাপায় যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, শ্রীলঙ্কা দেউলিয়া হওয়ার আগে সে দেশে লোডশেডিং ছিল, ডলারের দাম বেড়েছিল, জ্বালানি তেল কিনতে পারেনি। সেই সঙ্গে নিত্যপণ্যের দামও বেড়েছিল অস্বাভাবিক হারে। ঠিক একই চিত্র বাংলাদেশে, এখানেও ডলারের বিপরীতে টাকার দাম কমছে, ডলারের অভাবে জ্বালানি তেল কিনতে পারছে না সরকার। বিদ্যুতের অভাবে শিল্প কলকারখানা চালু রাখা সম্ভব হচ্ছে না, উৎপাদন কমে যাচ্ছে। এতে, কাজ হারিয়ে অনেকেই বেকার হয়ে পড়েছেন। টাকার দাম কমে যাওয়ার কারণে নিত্যপণ্যের দাম বেড়ে গেছে কয়েকগুণ। আবার শ্রীলঙ্কার মতোই মেগা প্রকল্পে লক্ষ কোটি টাকা বরাদ্দ হচ্ছে। একই সময়ে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে।

তিনি বলেন, দেশে বিরাজনীতিকরণ চলছে। এভাবে চলতে থাকলে, দেশে আর রাজনীতি, রাজনীতিবিদ ও রাজনৈতিক দল থাকবে না। টবে সাজানো ফুলের বাগানের মতো কিছু দল থাকবে। যেমন, টবের ফুলে সৌরভ থাকে, কিন্তু মাটির সঙ্গে সম্পর্ক থাকে না। ঠিক তেমনি, মানুষের সঙ্গে সম্পর্ক থাকবে না, এমন দুর্বল কিছু রাজনৈতিক দল থাকবে। তাই, জবাবদিহিতাহীন রাষ্ট্র ব্যবস্থা চালু হচ্ছে। এভাবে চলতে দেওয়া যায় না।

তিনি আরও বলেন, দেশের এমন অর্থনৈতিক বাস্তবতায় মানুষ সীমাহীন কষ্টে আছেন। সরকার ঘরে ঘরে চাকরি দেওয়ার কথা বলে, ঘরে ঘরে বেকার সৃষ্টি করেছে। ১০ টাকা দামে চাল খাওয়াবে ঘোষণা দিয়েছিল, এখন চালের কেজি ৭০ টাকা। এমন দুঃসহ অবস্থা থেকে দেশের মানুষ মুক্তি চায়।

যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপা প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া, মোস্তফা আল মাহমুদ, চেয়ারম্যানের উপদেষ্টা আনিস উল ইসলাম মন্ডল, ভাইস চেয়ারম্যান ইয়াহ ইয়া চৌধুরী, মো. জসীম উদ্দিন ভূঁইয়া, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, মো. বেলাল হোসেন, মঞ্জুর হোসেন মঞ্জু, সাবেক সংসদ সদস্য সালাহউদ্দিন আহমেদ মুক্তি, সাংগঠনিক সম্পাদক মো. হুমায়ুন খান, আবু জাফর মো. অলিউল্লাহ চৌধুরী মাসুদ, মাখন সরকার, দফতর সম্পাদক-২ এম এ রাজ্জাক খান, যুগ্ম সম্পাদক নুরুল হক নুরু, দ্বীন ইসলাম শেখ, কেন্দ্রীয় নেতা আবু সাঈদ আজাদ খুররুম ভূঁইয়া, ঝুটন দত্ত, ওহিদুজ্জামান মোহন, মোখলেছুর রহমান বস্তু, আনোয়ার হোসেন শান্ত, ওমর খান মান্নান, জাকির হোসেন খান, ইলোরা ইয়াসমিন, ইঞ্জিনিয়ার এলাহান উদ্দিন, রাকিন আহমেদ, নাজমিন সুলতানা তুলি, আব্দুস সালাম লিটন, বজলুর রহমান মৃধা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘন্টা, অক্টোবর ১১, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।